রাঙামাটি । শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ , ২৯ চৈত্র ১৪৩০

ওমর ফারুক সুমন (বাঘাইছড়ি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ০৯:০৪, ১৯ জুন ২০২২

বিপৎসীমার ওপরে কাচালং নদীর পানি, বাঘাইছড়ির নিম্নাঞ্চল প্লাবিত 

বিপৎসীমার ওপরে কাচালং নদীর পানি, বাঘাইছড়ির নিম্নাঞ্চল প্লাবিত 
গৃহপালিত গবাদি পশু পার্শ্ববর্তী উচু এলাকায় সরিয়ে নেয়া হচ্ছে। ছবি:- আলোকিত রাঙ্গামাটি

অব্যাহত ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আশা পাহাড়ি ঢলে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার বেশ কয়েকটি নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। কাচালং নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে বইছে। এতে সাজেক ইউনিয়নের বাঘাইহাট বাজারের আশপাশের এলাকা, পৌরসভা ও আমতলী ইউনিয়নের প্রায় ১০টি এলাকা পানিতে তলিয়ে গেছে। মাছের ঘের ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

টানা বর্ষণে মারিশ্যা দিঘিনালা সড়ক ও পাহাড়ি এলাকায় ভূমিধসের ব্যাপক সম্ভাবনা রয়েছে। তাই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ে বসবাস কারী স্থানীয়দের সতর্ক করে মাইকিং করে সকলকে নিরাপদ স্থানে বা আশ্রয় কেন্দ্রে চলে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। উপজেলার ১৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।


স্থানীয় জনপ্রতিনিধি ও পৌর মেয়র জমির হোসেন বন্যা কবলিত এলাকা পরিদর্শন করে উদ্ধার তৎপরতার জন্য নৌকা ও টলার বোট  দিয়েছেন। এছাড়াও  সকল ধরনের সহযোগীতার আশ্বাস দিয়েছেন।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরিফুল ইসলাম বলেন, ‘প্রকৃতিক এই দুর্যোগ মোকাবেলায় আমরা সতর্তার সহিত প্রস্তুত রয়েছি। এরই মধ্যে পৌরসভার ১নং ওয়ার্ড মাষ্টার পাড়া, পুরাণ মারিশ্যা, মধ্যম পাড়ার লোকজন আশ্রয় কেন্দ্রে আসতে শুরু করেছে। তাদের গৃহপালিত গবাদি পশু পার্শ্ববর্তী উচু এলাকায় সরিয়ে নেয়া হয়েছে। তবে অবিরাম বৃষ্টিতে উদ্ধার তৎপরতা ব্যাঘাত ঘটছে।’

জনপ্রিয়