রাঙামাটি । শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১১ শ্রাবণ ১৪৩১

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ০৯:৫৭, ৩১ মে ২০২৪

কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় বেড়েছে বিদ্যুৎ উৎপাদন
​​​​​​​কাপ্তাইয়ের কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র।

কয়েকদিনের বৃষ্টিপাতে কাপ্তাই লেকে পানির পরিমাণ কিছুটা বৃদ্ধি পেয়েছে। এতে দীর্ঘদিন পর একসাথে ২টি ইউনিট চালু করা সম্ভব হয়েছে। ফলে দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র কাপ্তাইয়ের কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রে (কপাবিকে) বিদ্যুৎ উৎপাদনও বেড়েছে। বেশ কয়েকমাস ধরে কাপ্তাই লেকে পানির স্তর সর্বনিম্ন পর্যায়ে নেমে আসায় এই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে শুধু মাত্র একটি ইউনিট চালু রেখে বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে বলে জানান কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের। 

গত বৃহস্পতিবার (৩০ মে) বিকেলে তিনি জানান, গত তিনদিন ধরে এই কেন্দ্রের ২টি ইউনিট চালু করা হয়েছে। বৃহস্পতিবার ১নং ইউনিট থেকে ৩০ মেগাওয়াট এবং ২নং ইউনিট থেকে ২৫ মেগাওয়াট মিলে মোট ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। এতদিন পানির অভাবে শুধু ১টি ইউনিট থেকে মাত্র ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো।

ব্যবস্থাপক আরও জানান, রুলকার্ভ অনুযায়ী কাপ্তাই লেকে বর্তমানে পানি থাকার কথা ৭৬ দশমিক ৪০ ফুট মীন সি লেভেল (এমএসএল)। কিন্তু বৃহস্পতিবার দুপুর ২টা পর্যন্ত কাপ্তাই লেকে পানি আছে ৭৮ দশমিক ৫৫ এমএসএল। কাপ্তাই লেকে পানি ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

প্রসঙ্গত, পানির উপর নির্ভরশীল কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট হলেও ইউনিট গুলো থেকে সর্বোচ্চ ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে থাকে। উৎপাদিত সবটুকু বিদ্যুৎ জাতীয় গ্রিডে পাঠানো হয়।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়