রাঙামাটি । শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪ , ১০ ফাল্গুন ১৪৩০

আন্তর্জাতিক ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৩৩, ২০ জানুয়ারি ২০২৪

চাঁদের মাটি ছুঁয়ে ইতিহাস গড়লো জাপান

চাঁদের মাটি ছুঁয়ে ইতিহাস গড়লো জাপান
ছবি: সংগৃহীত

বিশ্বের পঞ্চম দেশ হিসেবে চাঁদের মাটি ছুঁয়ে ইতিহাস গড়ল জাপান। দেশটির মনুষ্যহীন চন্দ্রযান ল্যান্ডার স্লিম (মুন স্নাইপার নামেও পরিচিত) চাঁদে অবতরণ করেছে।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের মহাকাশ সংস্থার একটি রোবট সফলভাবে চাঁদে নেমেছে। তবে মহাকাশযানটির সৌরবিদ্যুৎ ব্যবস্থায় সমস্যা দেখা দিয়েছে। এখন ব্যাটারির ওপর নির্ভর করছে যানটি। ফলে এই মিশন হুমকির মুখে পড়তে পারে। ব্যাটারির শক্তি থাকবে আর মাত্র কয়েক ঘণ্টা।

জাপানের মহাকাশ গবেষণা সংস্থা জাক্সা জানিয়েছে, চন্দ্রযানটি ল্যান্ড করার পরক্ষণেই জাক্সার প্রকৌশলীরা বুঝতে পারেন যে, কিছু সমস্যা হয়েছে। ব্যাটারি শেষ হওয়ার আগেই সোলার জেনারেটর ঠিক করার চেষ্টা চালাচ্ছে জাক্সা।

গত বছর ৭ সেপ্টেম্বর মুন স্নাইপারের সফল উৎক্ষেপণ করে জাপান। ২৫ ডিসেম্বর চাঁদের কক্ষপথে যানটি প্রবেশের কথা জানিয়েছিল জাক্সা।

অবতরণের পরে চাঁদের ইতিহাস নিয়ে গবেষণা চালানোর কথা ছিল স্নাইপারের। লক্ষ্য ছিল চাঁদের জন্ম, বিবর্তন নিয়ে তথ্য সংগ্রহের।

জাপানের ল্যান্ডার স্লিম (স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেশন মুন) থেকে চাঁদের বুকে নামা রোভারটির এক্স-রে ছবি তোলার কথা রয়েছে। কৃষ্ণগহ্বর, নিউট্রন স্টার এবং সুপারনোভার উচ্চ মানের এক্স-রে তুলে জাপানের মহাকাশ গবেষণাকেন্দ্রে পাঠাতে পারলে সেগুলোর গঠন সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন বিজ্ঞানীরা। 

চাঁদে সফলভাবে অবতরণের কৃতিত্ব অর্জন করা বাকি চারটি দেশ হলো- যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও ভারত।