রাঙামাটি । রোববার, ২৩ জুন ২০২৪ , ১০ আষাঢ় ১৪৩১

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্কঃ-

প্রকাশিত: ১৫:২৬, ২১ মার্চ ২০২৩

আনারসের অনেক পুষ্টিগুণ

আনারসের অনেক পুষ্টিগুণ
ফাইল ছবি

আনারস একটি পুষ্টিসমৃদ্ধ ফল। এই ফলে রয়েছে এনজাইম ব্রোমেলেইন। আনারসে আরো আছে ভিটামিন ‘সি’ ও ম্যাঙ্গানিজ নামক খনিজ উপাদান। এতে যথেষ্ট পরিমাণে ভিটামিন বি-১, যা শরীরের জন্য অপরিহার্য। পাশাপাশি এই ফল খেলে শরীরে খুব কম ক্যালরি সঞ্চিত হয়। সুতরাং মুটিয়ে যাওয়ার ভয়ও থাকে না।

পুষ্টিবিদরা বলেন, প্রতি ১০০ গ্রাম আনারস থেকে পাওয়া যায় মাত্র ৫০ কিলোক্যালরি। এই ফলে কোলেস্টেরলও নেই। এতে থাকা পেকটিন নামক গুরুত্বপূর্ণ ডায়েটরি ফাইবার। ভিটামিন ‘বি’ কমপ্লেক্সের নানা উপদান যেমন ফলেট, থায়ামিন, পাইরিওফিন ও রিবোফ্লোবিনও পাওয়া যায় আনারস থেকে।

আনারসের উপকারিতা:
আনারস  মানবদেহের গ্ল্যান্ড বা গ্রন্থিগুলোকে নিয়ন্ত্রণে রাখতে প্রভাব রাখে। গয়টার অর্থাৎ থাইরয়েড গ্রন্থির স্ফীত হওয়া প্রতিরোধ করে। নিয়ন্ত্রণ করে উচ্চ রক্তচাপ। এটি আর্থরাইটিস উপশমে সহায়তা করে। আনারস কৃমিনাশক হিসেবে কাজ করে। ক্ষুদ্রান্ত্রের জীবাণু ধ্বংসে উপকারী। পাশাপাশি কোষ্ঠকাঠিন্য কমায়। মর্নিং সিকনেস কাটাতেও আনারসের জুড়ি নেই। এটি জরায়ু, স্তন, ফুসফুস, অন্ত্র ও ত্বকের ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বার্ধক্যজনিত চোখের ত্রুটি প্রতিরোধে সাহায্য করে। আনারস জ্বর ও জন্ডিস রোগের জন্য বেশ উপকারী।