রাঙামাটি । রোববার, ২৩ জুন ২০২৪ , ১০ আষাঢ় ১৪৩১

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্কঃ-

প্রকাশিত: ১১:৩৪, ২৩ মার্চ ২০২৩

একটি ফল খেয়ে কোলেস্টরল কমান

একটি ফল খেয়ে কোলেস্টরল কমান

কোলেস্টেরল বেড়ে যাওয়ার ফরে যেকোন সময় অসুস্থ হয়ে পড়তে পারে মানুষ। এর  বড় একটি কারণ হচ্ছে কায়িক পরিশ্রম না করা। আপনি যদি খারাপ কোলেস্টেরল রোধ করতে চান তবে ব্যায়াম করা উচিত যেমন হাঁটা, যোগব্যায়াম, দৌড়ানো, জিম ইত্যাদি। পাশাপাশি স্ট্রেস এড়িয়ে স্বাভাবিক জীবন।

যদিও অনেকে কোলেস্টেরল কমাতে সারাজীবনের জন্য স্ট্যাটিন বা রক্ত পাতলা করে। আপনি যদি এই ধরনের ওষুধ এড়িয়ে চলতে চান, তাহলে ডায়েটের দিক নজর দিতে হবে। সেই সঙ্গে নিয়মিত শরীরচর্চার অভ্যাস করুন। দেখবেন, উপকার পাবেন। কোলেস্টেরল কমানোর কিছু ঘরোয়া ও প্রাকৃতিক প্রতিকার রয়েছে।

বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন একটা করে আমলা খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকতে বাধ্য হয়। কীভাবে এই কাজটা করে আমলকি? চলুন জেনে নেওয়া যাক।

চিকিৎসকের মতে, আমাদের শিরাগুলোতে জমে থাকা ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরল দূর করতে হলে ১০ মিলি আমলকীর রস এবং ৫.৫ মিলি আদার রসের প্রয়োজন। আপনি এই দুটি মিশ্রিত করলে খেলে উপকার পাওয়া যাবে। তবে প্রতিদিন সকালে খালি পেটে আমলকি আর আদার রস খেতে হবে।

স্ট্রেস এড়ান এবং ব্যায়াম করুন: যাপন করুন। ১০ মিনিটের জন্য প্রাণায়াম বা মেডিটেশন স্ট্রেস মোকাবেলা করতে সাহায্য করবে। মানসিক চাপ কমে যাবে সমস্যাও নিরাময় করবে।

সূত্র: এই সময়