রাঙামাটি । রোববার, ২৩ জুন ২০২৪ , ১০ আষাঢ় ১৪৩১

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্কঃ-

প্রকাশিত: ১৩:২৬, ২৩ মে ২০২৩

ঘন ঘন গ্যাস-অম্বল হলে এসব সবজি খাওয়া বাদ দিন

ঘন ঘন গ্যাস-অম্বল হলে এসব সবজি খাওয়া বাদ দিন
ফাইল ছবি

হজমের সমস্যায় ভোগেননি, এমন মানুষ মনে হয় খুঁজে পাওয়া যাবে না। তার সঙ্গে যদি জুড়ে বসে গ্যাস-অম্বলের সমস্যা, তা হলে তো আর কথাই নেই। ফুচকা, ভেলপুরি থেকে ফিশ ফ্রাই, বিরিয়ানি... এক পেটে কত কী! তারা সবাই মিলে যদি বিদ্রোহ শুরু করে, তা হলে রক্ষা নেই। তাই আগেই সতর্ক হোন।

ইদানীং এই সমস্যা থেকে মুক্তির জন্য অনেকে ওষুধের উপর ভরসা করে থাকেন। অ্যান্টাসিড থেকে আয়ুর্বেদিক, হোমিওপ্যাথি থেকে অ্যালোপ্যাথি নানা রকম ওষুধের উপরে তারা ভরসা করেন। এইভাবে দেখতে দেখতে এক সময় ওষুধ রোজকার নিত্য সঙ্গী হয়ে ওঠে। কিন্তু বিশেষজ্ঞরা বলেন, গ্যাস অম্বলের সমস্যা আমাদের খাওয়া-দাওয়ার অভ্যাস থেকেই হয়ে থাকে।

আমরা যে খাবার খাই, তার মধ্যে কিছু সবজি গ্যাসের বড় কারণ; যেমন-

কচু: বাঙালি পাতে এক বিখ্যাত পদ হচ্ছে কচুর তরকারি। কচুর তরকারি খেতে কমবেশি অনেকেই ভালোবাসেন। কিন্তু গ্যাসের সমস্যা যাদের রয়েছে তাদের এই পদটি এড়িয়ে চলাই ভালো।

রাজমা: ভাতের সঙ্গে নানান রকম তরকারি আমরা খেয়ে থাকি‌। তার মধ্যে একটি হলো রাজমা। অনেকে এটি তৃপ্তি করে খান‌। কিন্তু এর থেকেও গ্যাস হওয়ার আশঙ্কা রয়েছে।

মুলা: মুলা খেতে অনেকেই ভালোবাসেন। তবে আপনার যদি গ্যাস্ট্রিকের সমস্যা থাকে, মুলা খাওয়ার আগে সতর্ক হোন। কারণ এটি গ্যাস্ট্রিকের সমস্যা বাড়িয়ে দিতে পারে। পেট ব্যথা, পেট ফুলে যাওয়াসহ একাধিক সমস্যা দেখা দিতে পারে।

ছোলা: ছোলা খেতে অনেকেই ভালোবাসেন। এর মধ্যে প্রচুর পরিমাণে এনার্জি রয়েছে। যা শরীর চাঙ্গা রাখে। কিন্তু গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে ছোলা বেশি না খাওয়াই ভালো। শুধু তাই নয়, বেশি ছোলা খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।