রাঙামাটি । রোববার, ২৩ জুন ২০২৪ , ৮ আষাঢ় ১৪৩১

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৭:২৬, ২৭ জুলাই ২০২৩

আপডেট: ১৭:১৪, ৩১ জুলাই ২০২৩

কাপ্তাইয়ে দুই দিনব্যাপী সাহিত্য মেলাঃ কবি লেখকদের প্রাণবন্ত আড্ডায় মুখরিত

কাপ্তাইয়ে দুই দিনব্যাপী সাহিত্য মেলাঃ কবি লেখকদের প্রাণবন্ত আড্ডায় মুখরিত
​​​​​​​প্রধান অতিথি সাহিত্য মেলার স্টল পরিদর্শন করছেন।

সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগীতায় ও বাংলা একাডেমির সমন্বয়ে কাপ্তাই উপজেলায় শুরু হলো দুই দিনব্যাপী সাহিত্য মেলা।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে কাপ্তাই উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় কর্ণফুলী সরকারি কলেজ প্রাঙ্গনে দুই দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধনের আনুষ্ঠানিকতা শুরু করা হয়।

যেখানে রাঙামাটি জেলার দুর-দুরান্ত থেকে আগত সাহিত্য প্রেমী, কবি- সাহিত্যিক, পাঠক, শিক্ষক- শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষের উপস্থিতিতে অনুষ্ঠান প্রাঙ্গন মুখরিত হয়ে ওঠে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাহিত্য মেলার শুভ উদ্বোধন করেন রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান।

উদ্বোধনী বক্তব্যে জেলা প্রশাসক বলেন, সকলে লেখক হতে পারে না, লেখক স্বত্ত্বা ভেতর থেকে আসতে হয়। কবিতা, গান, সাহিত্য চর্চা মানুষের মনকে বড় করে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার রুমন দে'র সভাপতিত্বে কাপ্তাই প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ঝুলন দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুল ইসলাম, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মফিজুল হক, রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক রুনেল চাকমা।

এতে স্বাগত বক্তব্য রাখেন, কর্ণফুলী সরকারি কলেজের অধ্যক্ষ এএইচএম বেলাল চৌধুরী ও বিশিষ্ট প্রাবন্ধিক আমিনুর রশীদ কাদেরী। এরপর প্রধান অতিথি সাহিত্য মেলার স্টল পরিদর্শন করেন এবং কবি, লেখক ও পাঠকদের সাথে মতবিনিময় করেন।

এদিকে, উদ্বোধনী পর্ব শেষে কবি, সাহিত্যিক ও ছড়াকারদের প্রাণবন্ত উপস্থিতিতে প্রবন্ধ পাঠ, সাহিত্য আড্ডা, ছড়া ও কবিতা পাঠ এবং লেখক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কাপ্তাই বিএন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কমান্ডার মাহাবুব আহমেদ শাহজালাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই পর্বের উদ্বোধন করেন।

কর্ণফুলী সরকারি কলেজের উপাধ্যক্ষ সিরাজ উদ্দীন এতে সভাপতিত্ব করেন।

এ সময় প্রবন্ধ পাঠ করেন রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) রুনেল চাকমা এবং কবি মুহম্মদ মুহসিন।

প্রবন্ধের উপর আলোচনা করেন কর্ণফুলী সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক পলাশ মুৎসুদ্দি এবং বিএন স্কুল এন্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক শেহেলিনা হাবিব সুধা।

এছাড়া সাহিত্য সম্মেলনের লেখক কর্মশালায় প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন রাঙামাটি সাহিত্য পরিষদের সভাপতি কবি হাসান মনজু ও অবসরপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক কবি, গীতিকার ও সংগঠক মোঃ মনির আহম্মদ।

অপরদিকে, সাহিত্য মেলায় ৭টি নান্দনিক বইয়ের স্টল দেওয়া হয়েছে। এসব স্টলে রূপসী কাপ্তাই, নন্দন বইঘর, উত্তমাশা, পার্বত্য কাব্য ছন্দনীড়, দীপা বইঘর, আজাদ লাইব্রেরী এবং পাঠক লাইব্রেরী নামের ৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

সম্পর্কিত বিষয়: