রাঙামাটি । রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪ , ১২ ফাল্গুন ১৪৩০

ব্রেকিং

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৫২, ৩ ফেব্রুয়ারি ২০২৩

মোবাইলের কারণে পরিচিত যে পাঁচ জিনিসের জনপ্রিয়তা হারাতে বসেছে

মোবাইলের কারণে পরিচিত যে পাঁচ জিনিসের জনপ্রিয়তা হারাতে বসেছে

মোবাইল, দৈনন্দিন জীবনে চার অক্ষরের এই শব্দের ভূমিকা অগাধ। শুধু কী জীবন? মনের সঙ্গেও এই যন্ত্রের যোগাযোগ অতি দৃঢ়। মোবাইল ফোন কোনো কারণে খারাপ হয়ে গেলে, খারাপ হয়ে যায় মনও।

যতক্ষণ না আবার আগের অবস্থায় ফিরছে, মুখের হাসিটাই যেন চলে যায়। তবে মোবাইলের হাত ধরে অনেক কিছুই খুব সহজ হয়ে গিয়েছে। তেমনই মোবাইলের দৌলতে অতি চেনা প্রয়োজনীয় জিনিসগুলোও কেমন অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে।

ঘড়ি
প্রায় সবাই বাড়িতেই দেওয়াল আলো করে থাকে শৌখিন ঘড়ি। কিন্তু সময় দেখার সময় ঠিক চোখ চলে যায় মোবাইলের দিকে। মোবাইল যখন এতটাও জনপ্রিয় হয়ে ওঠেনি, বাড়ির প্রতিটি ঘরেই একটি করে ঘড়ি ঝোলানো থাকত। হাতের মুঠোয় মোবাইল থাকায় এখন আর তার দরকার পড়ে না। বাড়ির সুবিধামতো কোনো একটি জায়গায় ঘড়ি টাঙানো থাকলেই চলে। এমনকি, রোজ সকালে ঘুম ভাঙায় মোবাইলের অ্যালার্মই। তাই অ্যালার্ম বাজা টেবিল ঘড়ির কদর এখন আর আগের মতো নেই। এ তো গেল বাড়ির কথা। কব্জিতে স্মার্ট ওয়াচ রয়েছে, অথচ সময় দেখতে সেই ফোনের আলোটাই জ্বলে ওঠে।

ক্যালেন্ডার 
ক্যালেন্ডাভ্যালেন্টাইনস ডে-র দিন কী বার পড়েছে কিংবা সামনের রবিবার কত তারিখ, তা জানতে এখন আর কেউ ক্যালেন্ডার ব্যবহার করেন না। মোবাইলে একটা জলজ্যান্ত ক্যালেন্ডার রয়েছে। অফিসে মিটিং-এর ফাঁকে, রান্না করতে করতে কিংবা ভিড় বাসে অফিস যাওয়ার সময়, মোবাইলে ক্যালেন্ডার দেখে নিতেই এখন স্বচ্ছন্দ বেশির ভাগ। তবে তাই বলে যে ক্যালেন্ডারের ব্যবহার একেবারে ভুলতে বসেছেন সবাই, তা কিন্তু নয়। একাদশী থেকে নীলের উপোস কিংবা শিবরাত্রি থেকে পূর্ণিমা- মাসের এই বিশেষ দিনগুলো মাসের কোন তারিখে পড়েছে, তা জানতে এখনও ভরসা ক্যালেন্ডারই।

ক্যামেরা
মোবাইল কেনার সময় সকলেই যেটা ভাল করে যাচাই করে নেন, তা হলো ক্যামেরা। মোবাইল ফোনের ক্যামেরার মান ভালো হওয়া সবচেয়ে জরুরি। বাড়িতে হয়তো শখ করে কেনা ক্যামেরাটি যত্ন করে রাখাই আছে। কিন্তু সেজেগুজে নিজস্বী তুলে প্রথম ছবিটি প্রিয় মানুষকে পাঠাতে তো মোবাইল ফোনই ভরসা। আর তা ছাড়া এখনও অ্যাপল ছাড়াও বেশ কয়েকটি সংস্থার মোবাইল ক্যামেরা পাল্লা দিচ্ছে ক্যামেরাকে। তাছাড়া অনেকেই ক্যামেরার বদলে আইফোন কিনতেই বিনিয়োগ করেন। ঝকঝকে ছবিও উঠবে, সেই সঙ্গে আরো অজস্র সুযোগ-সুবিধাও মিলবে।

ক্যালকুলেটর
মোবাইলের কারণে জনপ্রিয়তা হারিয়েছে ক্যালকুলেটরও। মাসকাবারি বাজারের হিসাব থেকে জটিল অঙ্ক- ফোনের ক্যালকুলেটরই জায়গা করে নিয়েছে অনেকটা। সুবিধাও তো কম নেই। ফোন তো সঙ্গেই থাকছে। দরকার হলে ক্যালকুলেটর বার করে হিসাব মিলিয়ে নিলেই হলো।

টিভি
ইউটিউবের জমানায় টিভির গুরুত্ব কমে এসেছে অনেকটাই। অধিকাংশ ইউটিউব চ্যানেলগুলো ধারাবাহিকের পর্বগুলোর সম্প্রচার করে। কিছু ক্ষেত্রে তো টেলিভিশনে সম্প্রচারের আগেই ইউটিউব চ্যানেলগুলো দেখিয়ে দেয়। ফলে টিভি দেখার ঝোঁক অনেকটাই কমেছে। ব্যস্ততার কারণে এখন বাড়ি বসে গুছিয়ে টিভি দেখার সময়ও হয় না। অফিস যাওয়া-আসার পথে কানে হেডফোন গুঁজে মোবাইলে পছন্দের ধারাবাহিক দেখে নেয়ার সুযোগ আর তাই কেউ হাতছাড়া করেন না।