রাঙামাটি । শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ , ২৯ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৩:২৩, ৩ ফেব্রুয়ারি ২০২৩

ছুটির দিনে পাতে রাখুন চিংড়ি মাছের দোপেয়াজা

ছুটির দিনে পাতে রাখুন চিংড়ি মাছের দোপেয়াজা
ফাইল ছবি

চিংড়ি মাছের ভুনা, ভাজি ও বিভিন্ন সবজি দিয়ে রান্না অনেক খাওয়া হয়েছে? তবে খাবারের স্বাদে একটু ভিন্নতা আনতে চান? তাহলে খাবারের মেন্যুতে যোগ করুন একটু ভিন্ন স্বাদের চিংড়ি মাছের দোপেয়াজা। ছুটির দিনে অতিথি আপ্যায়নে রাখতে পারেন এই পদটি।

এই পদ ছোট বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের। এর স্বাদও অতুলনীয়। হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে তৈরি করা যায় এই খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক চিংড়ি মাছের দোপেয়াজা তৈরির রেসিপিটি- 

উপকরণ: বড় চিংড়ি মাছ আট থেকে দশটি, পেঁয়াজ কুচি এক কাপ, সয়াবিন তেল ৩/৪ কাপ, লবন স্বাদ মতো, হলুদ গুঁড়া আধা চামচ, রসুন বাটা আধা চামচ, জিরা বাটা ১/৪ চামচ, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি, মরিচের গুঁড়া এক চা চামচ। 

প্রণালী: প্রথমে চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে, কেটে ভালো করে ধুয়ে নিন। তারপর পেঁয়াজগুলো ভালো করে ধুয়ে কুচি কুচি করে কেটে নিন। এবার চুলায় প্যান বসিয়ে তেল গরম করুন। তেল গরম হলে তাতে পেঁয়াজ দিয়ে ভেজে নিন। পেঁয়াজ হালকা বাদামি হলে তাতে দুটি থেকে তিনটি কাঁচা মরিচ কেটে দিয়ে দিন। পেঁয়াজ ও মরিচ ভাজা হয়ে গেলে কেটে রাখা চিংড়িগুলো দিয়ে দিন এর সঙ্গে  হলুদ, লবণ ও জিরা বাটা দিয়ে দিন। এরপর এক কাপ পরিমান পানি দিয়ে ভালো করে নেড়ে চুলা মাঝারী আঁচে রেখে ১৫ থেকে ২০ মিনিট ঢেকে রান্না করুন। ২০ মিনিট পরে পানি শুকিয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন মজাদার চিংড়ির দোপেয়াজা। 

জনপ্রিয়