রাঙামাটি । রোববার, ২৬ মে ২০২৪ , ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

লাইফস্টাইল ডেস্কঃ-

প্রকাশিত: ১১:০২, ২৬ মে ২০২৩

ছুটির দিনে তৈরি করুন পোলাও-ভাতের চিকেন ফ্রাইড রাইস

ছুটির দিনে তৈরি করুন পোলাও-ভাতের চিকেন ফ্রাইড রাইস
​​​​​​​ছবি: সংগৃহীত

বিভিন্ন অনুষ্ঠানের দিনে প্রায় সবারই বাসা-বাড়িতে প্রচুর রান্না করা হয়। সব খাবার খাওয়া হয় না। অনেক খাবারই বেঁচে যায়। ফ্রিজে রাখা সেই পোলাও বা ভাতের স্বাদও কমে যায়। তাই খেতে ইচ্ছে করে না পরের দিন।

বেঁচে যাওয়া সেই পোলাও বা ভাত ফেলে না দিয়ে তৈরি করতে পারেন চিকেন ফ্রাইড রাইস। খুব সহজ রেসিপি, তাই তৈরি করতে সময়ও কম লাগবে। জেনে নিন রেসিপিটি-

উপকরণ

বেঁচে যাওয়া পোলাও বা ভাত, মুরগির বুকের মাংস কিউব করে কাটা (ভাত এর চার ভাগের এক ভাগ পরিমাণ), পরিমাণ মতো সয়াবিন তেল বা জলপাই তেল, গোল মরিচের গুড়া, মটরশুঁটি, কিউব করে কাটা গাজর, পেঁয়াজ কুচি, রসুন কুচি, ৩টি ডিম, ২ টেবিল চামচ সয়াসস

প্রণালী

প্রথম ধাপ: বড় প্যানে তেল গরম করে মুরগির মাংস ভেজে নিতে হবে। সামান্য লবণ, গোলমরিচের গুড়া দিয়ে দিতে হবে। এরপর একটি পাত্রে ভাজা মাংস তুলে রাখতে হবে।

দ্বিতীয় ধাপ: যেই প্যানে মুরগির মাংস ভাজা হয়েছে সেই প্যানেই আরো খানিকটা তেল গরম করে পেঁয়াজ, রসুন, মটরশুঁটি, গাজর ভেজে নিতে হবে। সামান্য লবণ ছিটিয়ে দিন। সবজি ভাজা হয়ে গেলে একটি পাত্রে তুলে রাখুন।

তৃতীয় ধাপ: ডিম গুলো ঝুরা করে ভেজে নিন।

চতুর্থ ধাপ: পাত্রে ভাত ঢালুন। এরপর সয়াসস এবং পরিমাণ মতো লবণ ও গোলমরিচ গুড়া দিন। এরপর একে একে আগে ভেজে রাখা সব উপকরণ দিয়ে মিশিয়ে নিন। ভাজা হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিকেন ফ্রাইড রাইসটি যদি বেঁচে যাওয়া ভাত দিয়ে না করে তাজা ভাত দিয়ে করতে চান, তাহলে আগেই চাল সেদ্ধ করে নিতে হবে। এরপর একই পদ্ধতিতে রান্না করতে হবে।