রাঙামাটি । রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪ , ১২ ফাল্গুন ১৪৩০

ব্রেকিং

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৮:৪৯, ৬ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৪:৫৬, ৭ ডিসেম্বর ২০২২

রাঙামাটিতে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম ত্বরান্বিতকরণ সেমিনার

রাঙামাটিতে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম ত্বরান্বিতকরণ সেমিনার

জন্ম নিবন্ধন যাতে সঠিক ও নির্ভূল হয় তার জন্য সকল ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও নিবন্ধনকারী প্রতিষ্ঠান গুলোকে কাজ করার আহবান জানানো হয়েছে। 

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) রাঙামাটি জেলায় জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম ত্বরান্বিতকরণ সংক্রান্ত সেমিনারে রাঙামাটি জেলার প্রাক্তন জেলা প্রশাসক ও মন্ত্রী পরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মোঃ সামসুল আরেফিন এই কথা বলেন। 

রাঙামাটি জেলা পরিষদ এনেক্স ভবনে রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব নজরুল ইসলাম, প্রাক্তন অতিরিক্ত সচিব মোঃ মঈন উদ্দিন, মন্ত্রী পরিষদ বিভাগের সিভিল রেজিষ্ট্রেশন উপ-সচিব মোহাম্মদ শহিদুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

সভায় বক্তারা বলেন, ‘দেশের বিভিন্ন অঞ্চলে ন্যায় রাঙামাটির মানুষের সংখ্যানুপাতিক সুযোগ-সুবিধা বরাদ্দ এবং সরকারের ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে জন্ম ও মৃত্যু নিবন্ধনের বিষয়টি জরুরি। কারণ দেশের ভবিষৎ পরিকল্পনা গ্রহণের জন্য এই জন্ম নিবন্ধন খ্বুই প্রয়োজন। শিশু জন্মের পর পর জন্ম নিবন্ধন করার অর্থ হল- রাষ্ট্রের খাতায় শিশুর নাম ওঠানো। শিশুর জন্ম নিবন্ধন হলে সরকারের ভবিষৎ পরিকল্পনা সঠিকভাবে নেওয়া সম্ভব হবে। তাই জনগণকে সচেতন করার মাধ্যমে জন্ম ও মৃত্যু নিবন্ধনের কাজ ত্বরান্বিত করার উপর জোর দেয়ার আহবান জানান বক্তারা।’

সভায় রাঙামাটি জেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সচিবগণ উপস্থিত ছিলেন।