রাঙামাটি । বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৪ বৈশাখ ১৪৩১

রাঙামাটি (বাঘাইছড়ি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১০:১৩, ১৫ সেপ্টেম্বর ২০২৩

সাজেকে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে আরো এক শিশুর মৃত্যু

সাজেকে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে আরো এক শিশুর মৃত্যু
​​​​​​​ছবি: প্রতীকী

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের দুর্গম ভূয়াছড়ি এলাকায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে সীমা চাকমা নামের (১ মাস ২৪ দিন) বয়সী আরো এক শিশুর মৃত্যু হয়েছে। মৃত সীমা চাকমা ভূয়াছড়ি গ্রামের সুদর্শন চাকমার মেয়ে। 

সাজেক ইউনিয়নের ভূয়াছড়ি এলাকার মেম্বার বনবিহারী চাকমা জানান, শুক্রবার ভোর ৫টায় শিশু সীমা চাকমার মৃত্যু হয়। শুধু সীমা চাকমাই নয় গত দেড়মাসে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে আরো চার শিশুর মৃত্যু হয়েছে বলছেন স্থানীয়রা।

বনবিহারী চাকমা আরো বলেন, ভূয়াছড়ি গ্রামটি উপজেলা সদর থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে দুর্গম এলাকা। এখানে যোগাযোগের জন্য কোন সড়ক পথ নেই, মাচালং থেকে গ্রামটিতে যেতে বোটে করে প্রায় দুই ঘন্টার পথ লাগে। এই এলাকায় কোন হাসপাতাল বা কমিউনিটি ক্লিনিক নেই। তাই কেউ অসুস্থ হলে দুর্গমতার জন্য দ্রুত হাসপাতালে পাঠানো সম্ভব হয় না।

এরই মধ্যে ভূয়াছড়ি এলাকা পরিদর্শন করে স্থানীয়দের সাথে সচেতনতা বৃদ্ধিতে মতবিনিময় ও ফ্রি চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ করেছে উপজেলা প্রশাসন।

এ বিষয়ে বাঘাইছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ করে কোন বক্তব্য পাওয়া যায়নি।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার বলেন, নিউমোনিয়ায় শিশু মৃত্যুর বিষয়টি খুবই দুঃখজনক। এতে অভিভাবকদের কিছুটা অসচেতনতা ও গাফিলতির দায় রয়েছে। কারণ নিউমোনিয়া হঠাৎ করে হয়না, জ্বর-সর্দি-কাশি থেকে নিউমোনিয়া আক্রমণ করে। তাই আগে থেকে সচেতন হলে শিশু মৃত্যুর বিষয়টি ঘটতো না। আমরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মাধ্যমে স্থানীয়দের সচেতনতা বৃদ্ধিতে কাজ করছি। এরইমধ্যে সাজেক ইউনিয়ন পরিষদকে ইঞ্জিন চালিত বোট সরবরাহ করা হয়েছে। যাহাতে জরুরী প্রয়োজনে সেটি সাধারণ মানুষ ব্যবহার করতে পারে। এছাড়াও সাজেকের বিভিন্ন পয়েন্টে বিশুদ্ধ খাবার পানি ব্যবস্থা করাসহ কমিউনিটি ক্লিনিক স্থাপনের প্রস্তাবনা পাঠানো হয়েছে।

সম্পর্কিত বিষয়: