রাঙামাটি । শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১১ শ্রাবণ ১৪৩১

নিজস্ব প্রতিবেদকঃ

প্রকাশিত: ২৩:১১, ১৭ জুলাই ২০২৪

আপডেট: ২৩:১৩, ১৭ জুলাই ২০২৪

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ‘শাটডাউন গুজব’, সতর্ক থাকার পরামর্শ

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ‘শাটডাউন গুজব’, সতর্ক থাকার পরামর্শ
কোটা সংস্কার আন্দোলন ঘিরে ভুয়া তথ্য ছড়িয়ে দেয়া হচ্ছে। ছবি সংগৃহীত 

কোটা সংস্কার আন্দোলন ঘিরে গুজবের ডালপালা মেলেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্লাটফর্ম ব্যবহার করে এসব গুজব ছড়িয়ে ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টির চেষ্টা চলছে।

বুধবার (১৭ জুলাই) দেশের কয়েকটি অনলাইন পোর্টালকে ব্যবহার করে আগামীকাল বৃহস্পতিবার (১৮ জুলাই) সারাদেশে শাটডাউনের গুজব ছড়ানো হয়েছে। এছাড়া বিভিন্ন মেসেঞ্জার ও হোয়াটসএ্যাপ গ্রুপ ব্যবহার করেও এই ভুয়া সংবাদটি ছড়ানো হচ্ছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া গুজবপোস্টে জানানো হয়, ‘শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনের উপর হামলা ও সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে আগামীকাল ১৮ই জুলাই সারাদেশে কমপ্লিট শাটডাউন ঘোষণা করছি।।’

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ভুয়া তথ্য ছড়িয়ে দেয়া হচ্ছে। ছবি সংগৃহীত

এদিকে, এ বিষয়ে আগামীকাল এমন কোন কর্মসূচী নেই বলে নিশ্চিত করেছে কোটাবিরোধী আন্দোলন কারীর একটি অংশ। 

এখানে উল্লেখ্য যে, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ২০১৮ সালের আন্দোলনের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে অজ্ঞাত সংখ্যক লোকজনের বিরুদ্ধে মামলা করে পুলিশ।

সে সময় পুলিশের কর্মকর্তারা জানিয়েছিলেন, মৃত্যু ও রগ কাটার মতো মিথ্যা তথ্য প্রচার করে শিক্ষার্থীদের আন্দোলনকে সহিংস করে তোলা হয়েছিল। ফেসবুকের ২০০টির মতো অ্যাকাউন্ট থেকে এমন তথ্য ছড়ানো হয়। এছাড়া টুইটারে ব্যক্তিগত অ্যাকাউন্ট এবং কিছু অনলাইন পোর্টালের বিরুদ্ধেও তখন গুজব ছড়ানোর অভিযোগ ওঠে।

আন্দোলন ঘিরে কেন এমন গুজব ছড়ানো হয়

আন্দোলন ঘিরে গুজব ছড়িয়ে একটি মহল নিছক ফায়দা লোটার চেষ্টা চালায় বলে মনে করেন ঢাবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তার মতে, এমন গুজব পরিস্থিতিতে সবাইকে সচেতন থাকা দরকার। নয়তো যেকোনো ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

তিনি আরও বলেন, গুজব রটানোর বিষয়টি আসলে নিয়ন্ত্রণ করা যায় না। কারণ গুজব নিয়ন্ত্রণ করতে গেলে তথ্য নিয়ন্ত্রণ করতে হয়। কিন্তু সেটি করা যায় না। আর এই সুযোগে একটি মহল গুজব ছড়িয়ে ফায়দা নিয়ে নেয়। এসব ক্ষেত্রে স্যোশাল মিডিয়া ব্যবহারকারীদের আরও সচেতনভাবে তথ্য যাচাই-বাছাই করে শেয়ার করতে হবে।

জনপ্রিয়