রাঙামাটি । মঙ্গলবার, ২৮ মে ২০২৪ , ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

লংগদু (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১১:৪৯, ২৭ এপ্রিল ২০২৪

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বৃষ্টির জন্য লংগদুতে নামাজ আদায়

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বৃষ্টির জন্য লংগদুতে নামাজ আদায়

সারাদেশের ন্যায় রাঙামাটির লংগদুতেও  তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। বৃষ্টির জন্য হাহাকার পড়েছে চারদিকে। ফসলি জমি শুকিয়ে গেছে। ফলে আমন আবাদ ব্যাহত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় উপজেলার মাইনীমুখ বাজার এলাকায় ও বাইট্টাপাড়া বাজার কেন্দ্রীয় জামে মসজিদের মাঠে বৃষ্টি চেয়ে ইস্তিসকার নামাজ ও বিশেষ দোয়ার আয়োজন করেছে এলাকাবাসীরা।

শুক্রবার, বাদ জুমা মাইনীমুখ বাজার একাকার ধানের বিলে এই নামাজ আদায় করেন এলাকার আলেম উলামা ও ধর্মপ্রাণ মুসল্লিরা। মাইনীমুখ বাজার জামে মসজিদের খতিব মাওলানা সাদুর রশীদ এই নামাজ ও বিশেষ দোয়া পরিচালনা করেন। 

অপরদিকে, বাইট্টাপাড়া বাজার জামে মসজিদের সম্মানিত খতীব মাওলানা মুফতি ফরিদুল ইসলাম ফাহিম এ বিশেষ নামাজ পরিচালনা করেন। মোনাজাত পরিচালনা করেন লংগদু উপজেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা সোহেল আহমদ। বৃষ্টি চেয়ে সালাতুল ইস্তিসকার এ নামাজে শতশত ধর্মপ্রাণ মানুষ অংশ করেন।

নামাজে অংশ নেওয়া মুসল্লিরা জানান, প্রচণ্ড দাবদ্রাহ ও অনাবৃষ্টির কারণে শুকিয়ে যাচ্ছে মাঠঘাট কৃষিজমি। তীব্র খরায় ফসল উৎপাদন নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন কৃষক। গরমে অতিষ্ঠ হয়ে উঠেছেন মানুষ। এখন চাষাবাদ করতে পারছি না। তাই আল্লাহর অশেষ রহমতের জন্য এ নামাজ আদায় করা হয়েছে।'

নামাজ ও মোনাজাত পরিচালনাকারী মাওলানা মুফতি ফরিদুল ইসলাম ফাহিম বলেন,  বৃষ্টি না হওয়ায় হাহাকার চলছে। এমন দুর্ভোগ থেকে মুক্তি পেতে ও মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনসহ আনুগত্য প্রকাশে এই নামাজ আদায় ও মোনাজাত করা হয়। আল্লাহ যেন রহমত নাজিল করেন, এটিই আমাদের উদ্দেশ্য।