রাঙামাটি । শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪ , ১০ ফাল্গুন ১৪৩০

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৪৯, ৫ জানুয়ারি ২০২৪

নির্বাচনে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা দেওয়ার নির্দেশ

নির্বাচনে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা দেওয়ার নির্দেশ
ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালীন এবং নির্বাচন পরবর্তী সময়ে টেলিযোগাযোগ নেটওয়ার্ক সচল রেখে নিরবচ্ছিন্ন সেবা দিতে টেলিকম অপারেটরদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বৃহস্পতিবার বিটিআরসি থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে জরুরি সেবা হিসেবে টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণ ও টেলিযোগাযোগ নেটওয়ার্ক সচল রাখার স্বার্থে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিটিআরসি থেকে সংশ্লিষ্ট সব টেলিকম অপারেটরকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে আরো বলা হয়, টেলিযোগাযোগ সেবা দেওয়ার ক্ষেত্রে অপটিক্যাল ফাইবার একটি অতীব গুরুত্বপূর্ণ মাধ্যম। কিন্তু সরকারি সংশ্লিষ্ট সংস্থাসমূহের নানাবিধ উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে রাস্তা মেরামতসহ অন্যান্য কার্যক্রমে প্রায়ই ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার কেটে গিয়ে টেলিযোগাযোগ সেবা চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়। নির্বাচন চলাকালীন অপটিক্যাল ফাইবার কেটে যাওয়ার কারণে জরুরি পরিস্থিতিতে টেলিকম অপারেটরদের উল্লেখিত ফাইবার মেরামত করা কষ্টসাধ্য হয়ে পড়বে।

এ পরিপ্রেক্ষিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে জরুরি সেবা হিসেবে টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে রাস্তা খনন কার্যক্রমে ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার যেন ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য এরই মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, সড়ক ও জনপথ অধিদফতর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরসহ (এলজিইডি) অধীনস্থ সংশ্লিষ্ট সব পক্ষকে নির্দেশনা দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে বিটিআরসি।