রাঙামাটি । রোববার, ২৬ মে ২০২৪ , ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

স্পোর্টস ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৩৮, ২৪ মে ২০২৩

এক শর্তে পাকিস্তানের প্রস্তাবে রাজি ভারত

এক শর্তে পাকিস্তানের প্রস্তাবে রাজি ভারত
ফাইল ছবি

অবশেষে আসন্ন এশিয়া কাপ আয়োজনে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) হাইব্রিড মডেলে খেলতে রাজি হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে এক্ষেত্রে একটি শর্ত জুড়ে দিয়েছে তারা। যা হচ্ছে, ভারতে বিশ্বকাপ খেলতে যেতে হবে পাকিস্তানকে।

দ্য নিউজ ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়েছে, এরই মধ্যে পিসিবির হাইব্রিড মডেলে সম্মতি জানিয়েছে বাংলাদেশ, শ্রীলংকা, আফগানিস্তান ও নেপাল। ফলে তাতে সহমত না জানানোর খুব কম বিকল্প আছে ভারতের সামনে।

সেই পরিপ্রেক্ষিতে মডেলটি নিয়ে আলোচনা করতে রাজি হয়েছে তারা। মূলত বিপাকে পড়ে এ পথ বেছে নিয়েছে বিসিসিআই। শুধু তাই নয়, প্রয়োজনে এ মডেল ঢেলে সাজাতে পরামর্শ দিতেও চেয়েছে তারা।

কিন্তু সেই অচলাবস্থা ভাঙতে পারে কেবল এক শর্তে। এজন্য ভারতে অনুষ্ঠিত ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ করতে হবে পাকিস্তানকে। বিষয়টি নিশ্চিত করতে বিসিসিআইকে লিখিত দিতে হবে পিসিবিকে।

আগামী ২৭ মে ভারতীয় বোর্ডের বিশেষ সাধারণ বৈঠক হবে (এসজিএম)। সেখানেই বিষয়টি চূড়ান্ত করা হবে। এর আগে নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ খেলা নিয়ে অনড় ছিল ভারত। অবশেষে অবস্থান বদলেছে তারা। কারণ বিশ্বকাপ বয়কটের হুমকি দিয়েছিল পাকিস্তান।

আগামী সেপ্টেম্বরে এশিয়া কাপ আয়োজন করছে পাকিস্তান। তবে চিরপ্রতিদ্বন্দ্বী দেশে সফর করতে রাজি নয় ভারত। নেপথ্যে কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েনের কারণে নিরাপত্তা উদ্বেগের কথা উল্লেখ করেছে তারা। 

বিষয়টি মাথায় রেখে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ের জন্য হাইব্রিড মডেল প্রস্তাব করেছে পিসিবি। সে অনুযায়ী, এ টুর্নামেন্টে নিজেদের ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরাতে খেলতে পারবে টিম ইন্ডিয়া। বাকি দেশগুলো পাকিস্তানে খেলবে। অবশ্য তাদেরও দুবাইয়ে খেলতে হবে।