রাঙামাটি । রোববার, ২৬ মে ২০২৪ , ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ

প্রকাশিত: ২০:৫৯, ১৩ মে ২০২৩

ঘূর্ণিঝড় মোখা: রাঙামাটি জেলা প্রশাসনের ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন

ঘূর্ণিঝড় মোখা: রাঙামাটি জেলা প্রশাসনের ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন
ছবি:- আলোকিত রাঙ্গামাটি 

বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাবে রাঙামাটি পার্বত্য জেলায় প্রবল বৃষ্টিপাত এবং বৃষ্টিপাতের ফলে ভূমিধ্বসের আশঙ্কায় জরুরী সতর্কতা জারি করেছে জেলা প্রশাসন।

শনিবার (১৩ মে) দুপুরে এই সতর্কতা জারি করা হয়। একই সাথে কাপ্তাই হ্রদে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল প্রকার নৌ চলাচলও নিষিদ্ধ করা হয়েছে। শনিবার বিকেলে শহরের ঝুকিঁপূর্ণ এলাকায় বসবাসরত লোকজনদের সচেতন করতে জেলা প্রশাসনের টিম পরিদর্শনে গেছেন। শহরের রূপনগর, শিমুলতলী ও ভেদভেদি এলাকা পরিদর্শন করেন তাঁরা।

ভারী বৃষ্টিপাত হলে লোকজনদের আশ্রয়কেন্দ্রে চলে যেতে বলেন জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। এ সময় রাঙামাটি পুলিশ সুপার মীর আবু তৌহিদ, পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মোঃ জাহেদুল ইসলাম। 

জেলা প্রশাসক বলেন, ‘ঘুর্ণিঝড় ‘মোখা’র ক্ষতি মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি নিয়েছে জেলাপ্রশাসন। ইতোমধ্যে শহরে ২২টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এছাড়াও পাহাড়ের ঝুঁকিতে বসবাসরত লোকজনদের নিরাপদে সরে যাওয়ার জন্য বলা হয়েছে।’

এদিকে, পাহাড়ের ঝুঁকিতে বসবাসরত লোকজনদের নিরাপদে সরে যাওয়ার জন্য শহরে মাইকিং করা হচ্ছে। জেলা সদর ব্যতীত ১০ উপজেলায়ও ঘুর্ণিঝড় ‘মোখা’র ক্ষতি মোকাবেলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জেলা প্রশাসক জানান।