রাঙামাটি । মঙ্গলবার, ২৮ মে ২০২৪ , ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ

প্রকাশিত: ০১:০৩, ৮ মে ২০২৪

আজ রাঙামাটির চার উপজেলায় নির্বাচন, লড়ছেন ৩২ প্রার্থী

আজ রাঙামাটির চার উপজেলায় নির্বাচন, লড়ছেন ৩২ প্রার্থী

আজ রাঙামাটির চার উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম পর্যায়ের সাধারণ নির্বাচনে রাঙামাটির চারটি উপজেলায় ভোট গ্রহণের লক্ষ্যে বিভিন্ন ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের গতকাল পৌঁছানোর কাজ সম্পন্ন করা হয়েছে।

মঙ্গলবার (৭ মে) সকাল থেকে বিভিন্ন উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে নির্বাচন কর্মকর্তাদের মাধ্যমে ভোট গ্রহণের যাবতীয় ব্যালট পেপার ও আনুসাঙ্গিক সামগ্রি দেয়া হয়।

রাঙামাটি রির্টানিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন অফিসার, মোহাম্মদ মনির হোসেন জানান, রাঙামাটি সদরসহ ৩ উপজেলায় মোট ৯২টি কেন্দ্রের মধ্যে ৫৬টি ভোট কেন্দ্রে সরঞ্জামের পাশাপাশি ব্যালট পেপার পৌঁছে দেয়া হয়েছে। বাকী ৩৬টি ভোট কেন্দ্রে বুধবার সকালে পৌঁছে দেয়া হবে ব্যালট পেপারসহ অন্যান্য সরঞ্জাম। এ সময় বিভিন্ন কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা, পুলিশ কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিগণ উপস্থিত থেকে এই নির্বাচনী সরঞ্জাম গ্রহণ করে বিভিন্ন কেন্দ্রের উদ্দেশ্যে রওনা দেন।

এদিকে, সোমবার সকালে জুরাছড়ি যক্ষ্মা বাজার আর্মি ক্যাম্প থেকে বাংলাদেশ বিমান বাহিনীর হেলিকপ্টারযোগে পার্বত্য রাঙামাটির দুর্গম অঞ্চলের ভোটকেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম ও কর্মকর্তাদের পাঠানোর হয়েছে। নির্বাচনী অন্যান্য সরঞ্জামের মধ্যে রয়েছে ব্যালট পেপার, ব্যালট বক্স, স্ট্যাম্প প্যাড এবং অমুচনীয় কালি। ৮ মে ভোট গ্রহন ও ফলাফল গণনা শেষে পুনরায় নির্বাচনী কর্মকর্তারা ফিরে আসবেন। প্রথম ধাপের নির্বাচনে রাঙামাটি সদরসহ চার উপজেলায় সর্বমোট ৩২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে সদর উপজেলায় ৩টি পদে সর্বমোট- ১৪ জন, কাউখালীতে ৫ জন, জুরাছড়িতে ৭ জন ও বরকল উপজেলায় ৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন।

এতে রাঙামাটি সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করছেন- মোঃ শাহাজাহান (কাপ পিরিচ), অন্নসাধন চাকমা (দোয়াত কলম) পঞ্চানন ভট্টাচার্য্য (জোড়া ফুল), বিপ্লব চাকমা (উট) ও সুফিয়া কামাল (ঝিমি) (আনারস) মার্কা পেয়েছেন।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করছেন-দূর্গেশ্বর চাকমা (টিউবওয়েল), চন্দ্রজিত দেওয়ান (চশমা), দয়াময় চাকমা (উড়োজাহাজ), পলাশ কুসুম চাকমা (মাইক), মো. মনিরুল ইসলাম (বই) ও মো. রিদওয়ানুল হক সেলিম (তালা)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করছেন, নাসরিন ইসলাম (সেলাই মেশিন), রিতা চাকমা (প্রজাপতি) ও মনিকা আক্তার (কলস)।

এছাড়া কাউখালী উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন-মো. সামশুদ্দোহা চৌধুরী (আনারস) ও মংসুইউ চৌধুরী  (ঘোড়া)। আর ভাইস-চেয়ারম্যান পদে চারজন প্রার্থী থাকলেও অং প্রু মারমা, কে এম আসিফ নেওয়াজ, মো. ফিরোজ আহাম্মাদ নির্বাচনে সরে যাওয়ায় এ পদে রয়েছেন কেবল মাত্র লা থোয়াই মারমা। এতে করে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন লা থোয়াই মারমা। আবার মহিলা ভাইস চেয়ারম্যান পদে কাউখালীতে জান্নাতুল ফেরদৌস মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়ায় এ পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এ্যানী চাকমা (কৃপা) (প্রজাপতি) ও নিংবাইউ মারমা (কলস)।

জুরাছড়ি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, সুরেশ কুমার চাকমা (দোয়াত কলম), জ্ঞানেন্দু বিকাশ চাকমা (আনারস) ও কেতন চাকমা (মোটরসাইকেল)। ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, কামিনী রঞ্জন চাকমা (চশমা) ও রন্টু চাকমা (উড়োজাহাজ)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, অনিতা দেবী চাকমা (হাঁস) ও জ্যোৎস্না তালুকদার (পদ্মফুল) মার্কায়।

বরকল উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, সন্তোষ কুমার চাকমা (আনারস) ও বিধান চাকমা (দোয়াত কলম)। ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, পুলিন বিহারী চাকমা (উড়োজাহাজ) ও জ্ঞান জ্যোতি চাকমা (টিউবওয়েল) ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, রাখি চাকমা (সেলাই মেশিন) ও সুচরিতা চাকমা (হাঁস)।

রাঙামাটি সদর উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ১ হাজার ৫৭ জন। যার মধ্যে পুরুষ ভোটার ৫৩ হাজার ৫৪৪ জন এবং নারী ভোটার ৪৭ হাজার ৫১২ জন এবং হিজরা ভোটার একজন।

অন্যদিকে, উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে রাঙামাটিতে নির্বাচন যাতে সুষ্ঠ ও শান্তিপূর্ণ হয় তার জন্য বিজিবি, র‌্যাবের পাশাপাশি, পুলিশ ও আনসার মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, রাঙামাটির ১০ উপজেলা, দুইটি পৌরসভা এবং ৫০টি ইউনিয়ন মিলে মোট ভোটার রয়েছে ৪ লাখ ৭৪ হাজার ৩৫৪ জন।