রাঙামাটি । শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১১ শ্রাবণ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১১:০৪, ১৮ সেপ্টেম্বর ২০২৩

এসএসসি পাস করা শিক্ষার্থীদের বৃত্তি দেবে সরকার

এসএসসি পাস করা শিক্ষার্থীদের বৃত্তি দেবে সরকার
ফাইল ছবি

চলতি বছরের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে থেকে ২৫ হাজার ৫০০ জনকে বৃত্তি দেবে সরকার।

ফলাফলের ভিত্তিতে তিন হাজার শিক্ষার্থীকে মেধা ও ২২ হাজার ৫০০ জনকে সাধারণ বৃত্তি দেবে শিক্ষা মন্ত্রণালয়। বৃত্তির জন্য নির্বাচিতরা প্রতি মাসে এবং বার্ষিক এককালীন অর্থ পাবে।

মন্ত্রণালয়ের পরিকল্পনা ও উন্নয়ন উইংয়ের সহকারী পরিচালক কামরুন নাহারের সই করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

রোববার (১৭ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) ওয়েবসাইটে অফিস আদেশের কপি প্রকাশিত হয়।

কোন বোর্ডে কতজন বৃত্তি পাবে-

বৃত্তির জন্য সাধারণ ৯টি শিক্ষা বোর্ড থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কোটা বণ্টন করা হয়েছে।

ঢাকা বোর্ডের ৮৭৬ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫,৬১৩ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি; ময়মনসিংহ বোর্ডের ২৫০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১,৭৭০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি; রাজশাহী বোর্ডের ৫০৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২,৯৪০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি; কুমিল্লা বোর্ডের ২১৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২,৫৪৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি; সিলেট বোর্ডের ১০২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১,২৯৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি; বরিশাল বোর্ডের ১১৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১,৩৯৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি; যশোর বোর্ডের ৩৮৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২,৩৯৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি; চট্টগ্রাম বোর্ডের ২১৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২,৮১ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ৩২৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২,৪৬৩ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

বৃত্তির জন্য নির্বাচিতরা কত টাকা পাবে-

মাউশির অফিস আদেশে বলা হয়েছে, মেধাবৃত্তিতে মনোনীত শিক্ষার্থীরা মাসে ৬০০ টাকা এবং বছরে এককালীন ৯০০ টাকা পাবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তরা প্রতি মাসে ৩৫০ টাকা এবং বছরে এককালীন ৪৫০ টাকা পাবে।

জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে মেধাবৃত্তি বণ্টন করা হবে।

আদেশে আরো বলা হয়েছে, নিয়মিত উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে মেধাবৃত্তি বণ্টন করা হবে। অন্যদিকে সাধারণ বৃত্তির সংখ্যা থেকে সংশ্লিষ্ট বোর্ড তার আওতাধীন প্রতি উপজেলায় দুজন করে ছাত্র ও ছাত্রী, মেট্রোপলিটন এলাকার প্রতিটি থানায় একজন ছাত্র ও একজন ছাত্রীকে এলাকার কোটা অনুসারে সাধারণ বৃত্তি প্রদান নিশ্চিত করতে হবে।

জনপ্রিয়