রাঙামাটি । মঙ্গলবার, ২৮ মে ২০২৪ , ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ১২:০৯, ২৩ এপ্রিল ২০২৪

ফ্যানের স্পিড কমালে কি বিদ্যুৎ বিল কম আসে?

ফ্যানের স্পিড কমালে কি বিদ্যুৎ বিল কম আসে?

বৈশাখের শুরুতেই গরমের দাপট। তবে এই গরমই শেষ নয়। আবহাওয়া অফিসের মতে, এই অবস্থা চলবে আরও অনেকটা সময়। এমন আবহে এসি-ফ্যান ছাড়া থাকার কোনো সুযোগ নেই প্রায়। আর গরমকাল মানেই সেই দিনরাত মাথার উপর বোঁ বোঁ করে ঘুরছে ফ্যান। তবে এর ফলে ক্রমশ গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে বিদ্যুৎ বিল।

আমাদের অনেকের মধ্যেই একটা ধারণা রয়েছে, পাখা বা ফ্যানের গতি কমিয়ে দিলেই বিদ্যুৎ বিল কম আসে। এজন্য রেগুলেটর ৫ এর পরিবর্তে ৪ নম্বরে রেখে ফ্যান চালানোর কথা বলা হয় অনেক সময়। প্রশ্ন হল, কম স্পিডে ফ্যান চালালে বিদ্যুৎ বিল কি কমে যায়? চলুন এ সম্পর্কে বিস্তারিত বাস্তব জেনে নেয়া যাক।

রেগুলেটর বেশিরভাগ ক্ষেত্রেই ভোল্টেজ কমিয়ে দেয়, যাতে আপনার ফ্যান কম শক্তি খরচ করে। কিন্তু এটি কোনোভাবেই বিদ্যুৎ সাশ্রয় করে না। এটি শুধুমাত্র একটি প্রতিরোধক হিসাবে কাজ করে। অতএব, আপনি যদি মনে করেন যে ২ বা ৩ নম্বরে ফ্যান চালালে কম বিদ্যুৎ খরচ হবে, তবে তা মোটেও সঠিক নয়। এটি ৫ নম্বর গতির সমান বিদ্যুৎ খরচ করবে।

রেগুলেটর যে কোনো ফ্যানেরই গতি নিয়ন্ত্রণ করে। এবার এই রেগুলেটরটি কেমন তার ওপর নির্ভর করছে বেশ কয়েকটি বিষয়। বাজারে দুই ধরনের রেগুলেটর পাওয়া যায়। এর মধ্যে এক ধরনের রেগুলেটর ফ্যানের গতির পাশাপাশি বিদ্যুৎ খরচও নিয়ন্ত্রণ করে। বলা হয় এই ধরনের রেগুলেটর থাকলে ফ্যানের গতি কম রাখলে বিদ্যুৎ বিল কমে আসবে।

অন্যদিকে, অন্য বেশ কিছু ধরনের রেগুলেটরের ক্ষেত্রে কিন্তু কোনো বিদ্যুৎ সাশ্রয় হয় না। অর্থাৎ, সেই ক্ষেত্রে আপনি ফ্যানের স্পিড কম রাখুন বা ফ্যানের স্পিড বাড়ান, এতে পাওয়ার বিদ্যুৎ খরচ প্রভাবিত হয় না।

যে রেগুলেটর বিদ্যুতের খরচ বাঁচায়

ইলেকট্রনিক রেগুলেটর বিশেষ ধরনের নিয়ন্ত্রক, যা বিদ্যুৎ খরচ নিয়ন্ত্রণ করে। কিন্তু এই রেগুলেটরের আকার সাধারণ রেগুলেটরের চেয়ে বড়। এমন পরিস্থিতিতে বিদ্যুৎ সাশ্রয় করতে একান্তই চাইলে কিন্তু সেই ব্যবহারকারীকে বাড়িতে ইলেকট্রনিক রেগুলেটর ব্যবহার করতে হবে। যদিও জেনে রাখা ভালো এই ধরনের ইলেকট্রিক রেগুলেটর তুলনামূলক ব্যয়বহুল।

কোথায় কিনতে পাবেন? ইলেকট্রনিক রেগুলেটর খোলা বাজার থেকে কেনা যায়। এছাড়াও, এটি দারাজ, অ্যামাজন এবং আলিবাবার মতো ই-কমার্স প্ল্যাটফর্ম থেকেও কেনা যেতে পারে সহজেই। এবার জেনে নিলেন এই গরমে কীভাবে বিদ্যুৎ সাশ্রয় করে বিল নিয়ন্ত্রণে রাখবেন।