রাঙামাটি । শুক্রবার, ১৯ জুলাই ২০২৪ , ৩ শ্রাবণ ১৪৩১

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্কঃ-

প্রকাশিত: ১০:২৩, ১৯ সেপ্টেম্বর ২০২৩

হাই প্রেশারে ভুগলে আপনার করণীয়

হাই প্রেশারে ভুগলে আপনার করণীয়
ফাইল ছবি

দ্রুত পরিবর্তনশীল জীবনযাত্রার কারণে আজকাল মানুষ নানা সমস্যার শিকার হচ্ছে। একদিকে বহু মানুষ ডায়াবেটিসের সঙ্গে লড়াই করছেন, অন্যদিকে অনেকেই উচ্চ রক্ত চাপের সমস্যায় ভুগছেন। এটি  হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অন্যান্য বড় স্বাস্থ্য সমস্যার সম্ভাবনা বাড়ায়।

হাই প্রেশারের সমস্যায় ভুগছেন আপনিও, সুস্থ থাকতে কী করবেন দেখে নিন-

ভাজা খাবার

আপনি যদি উচ্চ রক্তচাপের শিকার হন, তাহলে ভাজা খাবার থেকে যতটা সম্ভব দূরে থাকুন। প্রকৃতপক্ষে, এতে প্রচুর পরিমাণে লবণ এবং স্যাচুরেটেড ফ্যাট রয়েছে। এমন পরিস্থিতিতে ভাজা খাবারের পরিবর্তে গ্রিলিং, বেকিং এবং ভাজা খাবার খেতে পারেন।

লবণ

উচ্চ রক্তচাপের রোগীদের জন্য লবণ থেকে দূরে থাকা খুবই জরুরি। যতটা সম্ভব কম লবণ খাওয়ার চেষ্টা করুন। যাতে আপনার লবণের পরিমাণ কমানো যায়।

জাঙ্ক ফুড

সুস্থ থাকতে হলে পুষ্টিকর খাবার খাওয়া খুবই জরুরি। জাঙ্ক ফুড আপনার জন্য ক্ষতিকারক হতে পারে।

প্যাকেটজাত খাবার

আপনি যদি উচ্চ রক্তচাপের রোগী হন, প্রক্রিয়াজাত বা টিনজাত খাবার আপনার জন্য ক্ষতিকর হতে পারে। এ ধরনের খাবারে প্রচুর লবণ মেশানো হয়। এছাড়াও, এই খাবারগুলো দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা হলে তাতে আর পুষ্টিগুণ থাকে না।

উচ্চ রক্তচাপ এড়াতে ডায়েটে রাখতে হবে প্রচুর সবুজ শাকসবজি যেমন পালংশাক, কলমিশাক, বাঁধাকপি, ফুলকপি, টমেটো, শসা, লাউ, মটরশুঁটি, ঢ্যাঁড়স, বেগুন, কুমড়া।

পটাশিয়াম রয়েছে এমন খাবারের পরিমাণ বাড়াতে পারলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়। ডাবের জল, কলা, টমেটো-সহ কিছু সবজিতে পটাশিয়াম আছে। সকালে খালিপেটে একমুঠো ভেজানো বাদাম যেমন আমন্ড, আখরোট, কাজু খেতে পারেন।

জনপ্রিয়