রাঙামাটি । শনিবার, ১৩ জুলাই ২০২৪ , ২৮ আষাঢ় ১৪৩১

ব্রেকিং

গভীর রাতে কাপ্তাইয়ের কেপিএমে আগুন, উৎপাদন বন্ধবন্যপ্রাণী বাঁচাতে হলে পরিবেশ ও আবাসস্থল ঠিক রাখতে হবেরাঙামাটিতে ছেলে ধরা সন্দেহে আটক ১বগুড়ায় একই পরিবারের নিখোঁজ ৭ জনকে রাঙামাটিতে উদ্ধারক্ষুদ্র নারী উদ্যোক্তাদের আর্থিক অনুদান দিলো রাঙামাটি পার্বত্য জেলা পরিষদপরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই: দীপংকর তালুকদারনারী পাচার চক্রের তিন চাকমা সদস্যকে জেল হাজতে প্রেরণবাঘাইছড়িতে বন্যার পানিতে তলিয়ে নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধারটানা বর্ষণে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি, চার ইউনিটে বিদ্যুৎ উৎপাদন ১৬৪ মেগাওয়াটখাগড়াছড়িতে পাহাড়ধস: ৩ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিকতিন দিনের সফরে রাঙামাটি আসছেন রাষ্ট্রপতিরাঙামাটিতে পাহাড় ধসের সর্তকতায় মাইকিং, প্রস্তুত ২৬৭ আশ্রয়কেন্দ্ররাঙামাটিতে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিতবাঘাইছড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচন ২৭ জুলাই, ভোট ইভিএমে

লাইফস্টাইল ডেস্কঃ-

প্রকাশিত: ১১:১৫, ৮ সেপ্টেম্বর ২০২৩

ছুটির দিনের স্পেশাল রেসিপি: বিফ ঝাল কষা

ছুটির দিনের স্পেশাল রেসিপি: বিফ ঝাল কষা
ছবি: সংগৃহীত

গরুর মাংসের নানা পদ ছাড়া ছুটির দিনের মেন্যু যেন জমেই না। ছুটির আনন্দকে বহুগুণ বাড়িয়ে তুলতে বাড়িতেই ঝটপট তৈরি করে ফেলা সম্ভব বিফ ঝাল কষা।

তো আর দেরি না করে এবার দেখে নিন মজাদার বিফ ঝাল কষার রেসিপিটি-

উপকরণ

গরুর মাংস (এক কেজি), তেজপাতা (দুটি), এলাচ (চারটি), দারুচিনি (দুই টুকরা), লং ও গোল মরিচ (চারটি), আদা ও রসুন (দুই টেবিল চামচ), জিরা (এক টেবিল চামচ), তেল পরিমান মতো ও হলুদ-মরিচ (দুই টেবিল চামচ) এবং লবণ পরিমান মতো।

প্রণালী

প্রথমে মসলা খুব মিহিভাবে পেস্ট করে নিতে হবে। অনেকক্ষণ ধরে পেস্ট করার পর ধীরে ধীরে মসলা থেকে সুঘ্রাণ বের হবে। এরপর সেই পেস্ট গরুর মাংসের সঙ্গে খুব ভালো ভাবে মেখে ফেলতে হবে। ভালোভাবে মাখানোর পর ৩০ মিনিট মেরিনেট করে রেখে দিতে হবে। এরপর চুলায় হালকা আঁচে ১০-১২ মিনিট জাল দিয়ে মাংসটাকে নরম করে ফেলতে হবে। তেল পরিমাণে তুলনামূলক একটু বেশি ব্যবহার করতে হবে। ১০-১২ মিনিট হালকা আঁচে জ্বাল দেওয়ার পর জ্বাল বাড়িয়ে গরুর মাংস থেকে পানি বের হয়ে যাওয়ার আগ পর্যন্ত মাংস ভালোভাবে কষিয়ে নিতে হবে।

জনপ্রিয়