রাঙামাটি । শনিবার, ১৩ জুলাই ২০২৪ , ২৮ আষাঢ় ১৪৩১

ব্রেকিং

গভীর রাতে কাপ্তাইয়ের কেপিএমে আগুন, উৎপাদন বন্ধবন্যপ্রাণী বাঁচাতে হলে পরিবেশ ও আবাসস্থল ঠিক রাখতে হবেরাঙামাটিতে ছেলে ধরা সন্দেহে আটক ১বগুড়ায় একই পরিবারের নিখোঁজ ৭ জনকে রাঙামাটিতে উদ্ধারক্ষুদ্র নারী উদ্যোক্তাদের আর্থিক অনুদান দিলো রাঙামাটি পার্বত্য জেলা পরিষদপরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই: দীপংকর তালুকদারনারী পাচার চক্রের তিন চাকমা সদস্যকে জেল হাজতে প্রেরণবাঘাইছড়িতে বন্যার পানিতে তলিয়ে নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধারটানা বর্ষণে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি, চার ইউনিটে বিদ্যুৎ উৎপাদন ১৬৪ মেগাওয়াটখাগড়াছড়িতে পাহাড়ধস: ৩ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিকতিন দিনের সফরে রাঙামাটি আসছেন রাষ্ট্রপতিরাঙামাটিতে পাহাড় ধসের সর্তকতায় মাইকিং, প্রস্তুত ২৬৭ আশ্রয়কেন্দ্ররাঙামাটিতে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিতবাঘাইছড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচন ২৭ জুলাই, ভোট ইভিএমে

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:১১, ১৬ সেপ্টেম্বর ২০২৩

নিয়োগ বিধিমালা দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর

নিয়োগ বিধিমালা দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর
ফাইল ছবি

গেজেট আকারে প্রকাশ হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতরের নিয়োগ বিধিমালা। এ নিয়োগ বিধিটি প্রাথমিক শিক্ষা অধিদফতর (কর্মচারী) নিয়োগ বিধিমালা-২০২৩ নামে আখ্যায়িত করা হয়েছে।

সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিধির গেজেট জারি হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে এতে স্বাক্ষর করেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ।

এতে অধিদফতরের মহাপরিচালক থেকে শুরু করে মাঠ পর্যায়ের বিভিন্ন শিক্ষা অফিসের পরিছন্নতাকর্মী পর্যন্ত নিয়োগের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। মহাপরিচালক ও অতিরিক্ত মহাপরিচালক পদে প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা প্রেষণে নিয়োগ পাওয়ার সুযোগ পাবেন। বিধিমালায় সরাসরি, পদোন্নতি ও প্রেষণে অধিদফতরের বিভিন্ন পদে নিয়োগের সুযোগ রাখা হয়েছে।

গেজেটে নিয়োগ পদ্ধতিতে বলা হয়েছে—

১। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২৯ (৩) অনুচ্ছেদের উদ্দেশ্য পূরণকল্পে, সংরক্ষণসংক্রান্ত নির্দেশাবলী এবং তফসিল সাপেক্ষে, কোনো পদে নিম্নবর্ণিত পদ্ধতিতে নিয়োগ দেওয়া যাবে। যথা- ক. সরাসরি নিয়োগের মাধ্যমে; খ. পদোন্নতির মাধ্যমে এবং গ. প্রেষণে বদলির মাধ্যমে।

২। কোনো ব্যক্তিকে কোনো পদে নিয়োগ করা হবে না, যদি না তজ্জন্য তার প্রয়োজনীয় যোগ্যতা থাকে এবং সরাসরি নিয়োগের ক্ষেত্রে তার বয়স উক্ত পদের জন্য তফসিলে বর্ণিত বয়সসীমার মধ্যে না হয়।

তবে শর্ত থাকে যে, কোনো পদে অ্যাডহক ভিত্তিতে বা সাময়িকভাবে ইতোপূর্বে নিয়োগকৃত কোনো ব্যক্তি অব্যাহতভাবে নিযুক্ত থাকলে কোনো পদে সরাসরি নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা উক্ত ব্যক্তির ক্ষেত্রে শিথিল করা যাবে।

জনপ্রিয়