রাঙামাটি । রোববার, ২৩ জুন ২০২৪ , ৮ আষাঢ় ১৪৩১

বিনোদন ডেস্কঃ-

প্রকাশিত: ১৫:২০, ২৭ জুলাই ২০২৩

আপডেট: ১৭:১৪, ৩১ জুলাই ২০২৩

‘ইত্যাদি’তে গান গাইলেন তাহসান

‘ইত্যাদি’তে গান গাইলেন তাহসান
ছবি: সংগৃহীত

বাংলাদেশের সকল শ্রেণি-পেশা-বয়সের মানুষের কাছে তুমুল জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। এ দেশে সবচেয়ে বেশি জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান বললেও হয়ত ভুল বলা হবে না। প্রায় তিন দশকের বেশি সময় ধরে রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল বিটিভিতে একটানা চলছে সকলের প্রিয় ‘ইত্যাদি’।

প্রথম দিক থেকে একটানা অনেক বছর ঢাকার স্টুডিও তেই শুটিং করা হয়েছে ‘ইত্যাদি’। জনপ্রিয় উপস্থাপক হানিফ সংকেতের পরিকল্পনাতে কয়েক বছর ধরে শুটিং হচ্ছে দেশের নানা জেলার গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থানগুলোতে।

এবারের ‘ইত্যাদি’ ধারণ করা হয়েছে পদ্মা-মেঘনা-ধলেশ্বরী-ইছামতী নদীবিধৌত মুন্সীগঞ্জে। মঞ্চ নির্মাণ করা হয়েছে ইছামতী নদীর তীরে ঐতিহ্যবাহী প্রত্নতাত্ত্বিক নিদর্শন ইদ্রাকপুর কেল্লার সামনে্র পুকুরের মাঝখানে। কেল্লার আদলে তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন ভাসমান মঞ্চ। দূর থেকে দেখে মনে হচ্ছিল কেল্লার সামনে আরেকটি ভাসমান কেল্লা। অনুষ্ঠানটি ধারণ করা হয় ১৪ জুলাই।

‘ইত্যাদি’র ধারণ উপলক্ষে মুন্সীগঞ্জে ছিল উৎসবের আমেজ। কেল্লার সামনের পুরো চত্বর এবং পুকুরের চারপাশ ছিল দর্শকপূর্ণ। তবে কেল্লা চত্বরে জায়গার অভাবে অনেক দর্শকই ভেতরে প্রবেশ করতে পারেননি। তাই কেল্লার সামনের রাস্তায় এবং চারদিকের বাড়িঘরের ছাদে ছিল দর্শকদের প্রচুর ভিড়।

অনুষ্ঠান ধারণ চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত। হাজার হাজার দর্শক সুশৃঙ্খলভাবে উপভোগ করেছেন তাদের প্রিয় অনুষ্ঠানের ধারণ। কিছুক্ষণ পর পরই দর্শকদের হাততালি আর আনন্দ চিৎকারে গোটা মুন্সীগঞ্জ শহরই যেন সেদিন আনন্দ নগরীতে পরিণত হয়েছিল।

এবারের ‘ইত্যাদি’ তে নতুন গান গাইবেন মুন্সীগঞ্জের সন্তান জনপ্রিয় সংগীতশিল্পী তাহসান খান। গানটির কথা লিখেছেন কবির বকুল, সুর ও সংগীতায়োজন করেছেন সাজিদ সরকার।

এ ছাড়া লোকগানের সম্রাট আবদুল আলীমের গাওয়া একটি গানের নতুন সংগীতায়োজনে গেয়েছেন সৈকত শিশু জাহিদ, বাদশা আর শাহজাহান। গানটির সংগীতায়োজন করেছেন আকাশ মাহমুদ। রয়েছে মুন্সীগঞ্জ জেলাকে নিয়ে একটি পরিচিতিমূলক গানের সঙ্গে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পীর নাচ। পদ্মাপাড়ে ধারণকৃত গানটির কথা লিখেছেন কবির বকুল ও সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদি, কণ্ঠ দিয়েছেন পুলক ও তানজিনা রুমা। নৃত্য পরিচালনা করেছেন মনিরুল ইসলাম মুকুল।

এ ছাড়া আছে জমজমাট দর্শক পর্ব। দর্শক পর্বে অংশ নিয়েছেন শিল্পী ফেরদৌস ওয়াহিদ এবং বর্তমান প্রজন্মের শিল্পী বালাম। নির্বাচিত দর্শক এবং আমন্ত্রিত শিল্পীরা গেয়েছেন ফেরদৌস ওয়াহিদের একটি জনপ্রিয় গানসহ তার প্রয়াত চার বন্ধু আজম খান, ফিরোজ সাঁই, ফকির আলমগীর ও পিলু মমতাজের একটি করে জনপ্রিয় গানের অংশবিশেষ।রয়েছে নানা ধরনের নাটিকা। পাশাপাশি মুন্সীগঞ্জের নানা ধরনের বিষয় উঠে এসেছে এবারের ‘ইত্যাদি’তে।

এবারের ‘ইত্যাদি’ একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে আগামী ২৮ জুলাই শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর।বরাবরের মতই ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।