রাঙামাটি । মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪ , ৬ কার্তিক ১৪৩১

আন্তর্জাতিক ডেস্কঃ-

প্রকাশিত: ১০:১৩, ২৯ আগস্ট ২০২৩

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ইউরোপিয়ান-মেডিটেরিনিয়ান সিমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) এ তথ্য জানিয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্স জানায়, স্থানীয় সময় মঙ্গলবার ভোরে ইন্দোনেশিয়ার বালি সাগরসহ উপকূলীয় বালি ও লম্বক অঞ্চলে এ ভূমিকম্প আঘাত হানে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার ভোরে ইন্দোনেশিয়ার বালি এবং লম্বক দ্বীপপুঞ্জের উত্তরে সমুদ্রের গভীরে ৭.০ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। শক্তিশালী এই ভূমিকম্পের পর সেখানকার বাসিন্দারা আতঙ্কে বাড়িঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসেন।

ইএমএসসি জানায়, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ইন্দোনেশিয়ার মাতারাম থেকে ২০৩ কিলোমিটার (১২৬ মাইল) উত্তরে এবং ভূপৃষ্ঠের ৫১৬ কিলোমিটার নীচে খুব গভীরে।

তবে ইন্দোনেশিয়া এবং মার্কিন ভূতাত্ত্বিক সংস্থাগুলো অবশ্য মঙ্গলবার ভোরে আঘাত হানা এ ভূমিকম্পের মাত্রা ৭.১ ছিল বলে জানিয়েছে।  এ ঘটনায় কোনো ধরনের সুনামির সতর্কতা জারি করা হয়নি।

ইন্দোনেশিয়ার ভূতাত্ত্বিক সংস্থা অনুসারে, বালি এবং লম্বকের উপকূলীয় অঞ্চলজুড়ে আঘাত হানা ভূমিকম্পটি মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৪টার আগে অনুভূত হয়। এরপরে ঐ অঞ্চলে ৬.১ এবং ৬.৫ মাত্রার আরো দুটি ভূমিকম্প অনুভূত হয়। সূত্র: রয়টার্স

জনপ্রিয়