রাঙামাটি । রোববার, ২৩ জুন ২০২৪ , ৮ আষাঢ় ১৪৩১

নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ১৩:২১, ২৬ মে ২০২৪

ঘূর্ণিঝড় রিমাল: অতি ভারী বৃষ্টিতে ভূমিধসের শঙ্কা

ঘূর্ণিঝড় রিমাল: অতি ভারী বৃষ্টিতে ভূমিধসের শঙ্কা
ফাইল ছবি

ঘূর্ণিঝড় রিমাল আরও শক্তিশালী হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি ক্রমান্বয়ে বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সারাদেশে অতি ভারী বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে অতি ভারী বর্ষণের প্রভাবে পাঁচ জেলায় ভূমিধসের শঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২৬ মে) আবহাওয়া অফিসের এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রবল ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা বা ঝোড়ো হাওয়াসহ ভারী (৪৪-৮৮ মি.মি/২৪ ঘণ্টা) থেকে অতি ভারী (৮৯ মি.মি/২৪ ঘণ্টা) বর্ষণ হতে পারে।

অতি ভারী বর্ষণের প্রভাবে কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধস হতে পারে। ১২ ফুট জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে যেসব জেলা
আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়টি পায়রা সমুদ্রবন্দর থেকে ২৬৫ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে। এটি আরও অগ্রসর হয়ে আজ সন্ধ্যা বা মধ্যরাত নাগাদ মোংলার কাছ দিয়ে ভারতের পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে।

এরই মধ্যে বাংলাদেশের উপকূলীয় এলাকায় রিমালের অগ্রভাগের প্রভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে। এদিকে ঘূর্ণিঝড় মোকাবিলায় দেশের ছয় জেলাকে বিশেষভাবে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। জেলাগুলো হলো- সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, বরগুনা, পটুয়াখালী ও ভোলা।