রাঙামাটি । শনিবার, ১৩ জুলাই ২০২৪ , ২৮ আষাঢ় ১৪৩১

ব্রেকিং

গভীর রাতে কাপ্তাইয়ের কেপিএমে আগুন, উৎপাদন বন্ধবন্যপ্রাণী বাঁচাতে হলে পরিবেশ ও আবাসস্থল ঠিক রাখতে হবেরাঙামাটিতে ছেলে ধরা সন্দেহে আটক ১বগুড়ায় একই পরিবারের নিখোঁজ ৭ জনকে রাঙামাটিতে উদ্ধারক্ষুদ্র নারী উদ্যোক্তাদের আর্থিক অনুদান দিলো রাঙামাটি পার্বত্য জেলা পরিষদপরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই: দীপংকর তালুকদারনারী পাচার চক্রের তিন চাকমা সদস্যকে জেল হাজতে প্রেরণবাঘাইছড়িতে বন্যার পানিতে তলিয়ে নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধারটানা বর্ষণে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি, চার ইউনিটে বিদ্যুৎ উৎপাদন ১৬৪ মেগাওয়াটখাগড়াছড়িতে পাহাড়ধস: ৩ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিকতিন দিনের সফরে রাঙামাটি আসছেন রাষ্ট্রপতিরাঙামাটিতে পাহাড় ধসের সর্তকতায় মাইকিং, প্রস্তুত ২৬৭ আশ্রয়কেন্দ্ররাঙামাটিতে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিতবাঘাইছড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচন ২৭ জুলাই, ভোট ইভিএমে

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ-

প্রকাশিত: ১৫:৫৩, ২৪ জুন ২০২৩

হোয়াটসঅ্যাপ পিঙ্ক: ভুয়া অ্যাপে প্রতারিত হবেন না

হোয়াটসঅ্যাপ পিঙ্ক: ভুয়া অ্যাপে প্রতারিত হবেন না
ফাইল ছবি

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের এক ভুয়া সংস্করণ ঘুরছে স্মার্টফোনে। সেই সম্পর্কে সতর্কতা জারি করেছে সাইবার বিশেষজ্ঞরা। ব্যবহারকারীদের গোপন তথ্য চুরি করার ফাঁদ এটি।

হোয়াটসঅ্যাপ পিঙ্ক নামের একটি ভুয়া অ্যাপের বিরুদ্ধে ব্যবহারকারীদের সতর্ক করে দিয়েছে  ভারতের তেলেঙ্গানা স্টেট সাইবার সিকিউরিটি ব্যুরো। টুইটে বলা হয়েছে, ‘হোয়াটসঅ্যাপ পিঙ্ক থেকে সাবধান!! একটি ভাইরাস একটি APK ডাউনলোড লিঙ্ক-এর মাধ্যমে বিভিন্ন #WhatsApp গ্রুপে ছড়িয়ে পড়ছে।’

ব্যবহারকারীদের অনেকেই মেসেজিং অ্যাপের গোলাপি রঙের ভার্সন পাওয়ার আশায় লিঙ্ক পেতেই তা ডাউনলোড করে নিয়েছিলেন। গত কয়েকদিনে, বহু হোয়াটসঅ্যাপ গ্রুপেই এই লিঙ্ক ছড়িয়ে পড়েছে। সেখান থেকেই অনেকে এই হোয়াটসঅ্যাপ পিঙ্ক ইনস্টল করেছিলেন।

সাইবার বিশেষজ্ঞরা সাবধান করে দিয়েছেন। তারা জানিয়েছেন, ব্যবহারকারীরা যেন কখনোই এই ধরনের লিঙ্কে ক্লিক না করেন। এতে তথ্য ফাঁস তো বটেই, এমনকি ফোনের সম্পূর্ণ অ্যাক্সেস অন্যের হাতে তুলে দেওয়ারও সম্ভাবনা রয়েছে।

টুইট অনুসারে, কোনো ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ পিঙ্ক অ্যাপ ইনস্টল করা মানে, তারা প্রকৃত অর্থে হ্যাকারদের হাতেই তাঁদের ব্যক্তিগত তথ্য তুলে দেবেন। ছবি, কনট্যাক্টস, নেট ব্যাংকিং পাসওয়ার্ড, এমনকি এসএমএস মেসেজও চলে যেতে পারে প্রতারকদের হাতে।

এর আগে ২০২১ সালের এপ্রিলেও এই হোয়াটসঅ্যাপ পিঙ্কের বিষয়ে শোনা যাচ্ছিল। সেই সময়ে এই বিষয়ে সতর্ক করেছিলেন সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা। সেটাই আবার ঘুরেফিরে এসেছে বলে মনে হচ্ছে।

জনপ্রিয়