রাঙামাটি । শনিবার, ১৩ জুলাই ২০২৪ , ২৮ আষাঢ় ১৪৩১

ব্রেকিং

গভীর রাতে কাপ্তাইয়ের কেপিএমে আগুন, উৎপাদন বন্ধবন্যপ্রাণী বাঁচাতে হলে পরিবেশ ও আবাসস্থল ঠিক রাখতে হবেরাঙামাটিতে ছেলে ধরা সন্দেহে আটক ১বগুড়ায় একই পরিবারের নিখোঁজ ৭ জনকে রাঙামাটিতে উদ্ধারক্ষুদ্র নারী উদ্যোক্তাদের আর্থিক অনুদান দিলো রাঙামাটি পার্বত্য জেলা পরিষদপরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই: দীপংকর তালুকদারনারী পাচার চক্রের তিন চাকমা সদস্যকে জেল হাজতে প্রেরণবাঘাইছড়িতে বন্যার পানিতে তলিয়ে নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধারটানা বর্ষণে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি, চার ইউনিটে বিদ্যুৎ উৎপাদন ১৬৪ মেগাওয়াটখাগড়াছড়িতে পাহাড়ধস: ৩ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিকতিন দিনের সফরে রাঙামাটি আসছেন রাষ্ট্রপতিরাঙামাটিতে পাহাড় ধসের সর্তকতায় মাইকিং, প্রস্তুত ২৬৭ আশ্রয়কেন্দ্ররাঙামাটিতে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিতবাঘাইছড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচন ২৭ জুলাই, ভোট ইভিএমে

নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ১২:৩১, ২৭ জুন ২০২৪

গুগল ম্যাপসে লোকেশন পিনে যেভাবে এলো— ‘এখানে পুলিশ গাড়ি ধরে!’

গুগল ম্যাপসে লোকেশন পিনে যেভাবে এলো— ‘এখানে পুলিশ গাড়ি ধরে!’

গুগল ম্যাপসে লোকাল গাইডরা পয়েন্ট যুক্ত করতে ও লেভেল বাড়াতে বিভিন্ন কন্টেন্ট যুক্ত করে থাকে। এর মধ্যে স্থানের নাম, বাসা-বাড়ি বা প্রতিষ্ঠানের নাম, ছবি, রাস্তা— এগুলো যুক্ত করে থাকে। আবার এগুলো এডিটও করা যায়। তবে যে কেউ স্থানের নাম যুক্ত করলে বা এডিট করলে সেটি গুগল সঙ্গে সঙ্গে দেখায় না। যতক্ষণ না অন্য কেউ সেটি অ্যাপ্রুভ না করে। এই সুযোগ নিয়ে বিভিন্ন সিগনালে বা মোড়ে ‘পুলিশ এখানে গাড়ি ধরে’ পিন যুক্ত করা হয়েছে!

গুগল ম্যাপসে এ ধরনের নাম রয়েছে যেসব স্থানে-

রাজধানী ঢাকার মগবাজার-মৌচাক ফ্লাইওভারের নিচে গুগল ম্যাপসে একটি জায়গার নাম দেওয়া হয়েছে ‘এইখানে পুলিশ ধরে’। কী ধরে? সেটা আবার কাপ্তান বাজারের পাশের একটি জায়গার নামে বলে দেওয়া হয়েছে, ‘এইখানে পুলিশ গাড়ি ধরে!’

শুধু মগবাজার আর কাপ্তান বাজার নয়, যশোরের চৌগাছায়, কুষ্টিয়ায়, গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, ফরিদপুর, টাঙ্গাইল, ঈশ্বরদীসহ দেশের বিভিন্ন স্থানের গুগল ম্যাপসে এই জাতীয় লোকেশন পিন যুক্ত করা হয়েছে।

এক স্থানে লেখা হয়েছে, ‘বাইকার ভাইয়েরা সাবধান, এখানে পুলিশ গাড়ি ধরে!’ আরেক জায়গায় যুক্ত করা হয়েছে, ‘এখানে পুলিশ গাড়ি ধরে, হেলমেট ছাড়া যাইস না।’ আবার কখন ধরে সেটাও লেখা আছে কোথাও কোথাও! ফরিদপুরের ধলার মোড়ের পাশের একটি জায়গার নাম দেওয়া হয়েছে ‘এখানে পুলিশ ধরে সকালে।’

খোঁজ করে জানা যায়, গুগল ম্যাপসের লোকেশনে ‘এখানে পুলিশ গাড়ি ধরে’ পিনটি বাংলাদেশের চেয়ে ভারতের পশ্চিমবঙ্গে এগিয়ে। ওখানকার বিভিন্ন এলাকার অলিতে-গলিতে কিংবা কিছু দূর পরপরই এই পিন যুক্ত করা হয়েছে।

গুগল ম্যাপস হলো একটি ওয়েব ম্যাপিং প্ল্যাটফর্ম। এটি থেকে গন্তব্যে যাওয়ার দিকনির্দেশনা দেখে নেওয়া যায়। পাশাপাশি কোন রাস্তা দিয়ে দ্রুত যাওয়া যাবে তা–ও জানা যায়। 

এটি স্যাটেলাইট চিত্র, এরিয়াল ফটোগ্রাফি, রাস্তার মানচিত্র, রাস্তার ৩৬০ ডিগ্রি ইন্টারেক্টিভ প্যানোরামিক ভিউ, রিয়েল-টাইম ট্রাফিক পরিস্থিতি এবং পায়ে হেঁটে, গাড়িতে, বাইকে, বিমান ভ্রমণের রুট দেখিয়ে থাকে। ফলে অপরিচিত কোনো এলাকায় যাওয়ার জন্য বা ঠিকানা খুঁজতে গুগল ম্যাপস ব্যবহার করে থাকেন অনেকেই। 

ঢাকার গুগল ম্যাপসের এইট লেভেলের লোকাল গাইড মাহমুদ খান গণমাধ্যমকে বলেন, ম্যাপে আমরা মূলত রিভিউ ও ছবি যোগ করে থাকি। মাঝে মধ্যে সড়কও। ভুলভাল নাম চোখের সামনে আসলেই এডিট করে দিই। এক শ্রেণির বাইকাররা দুষ্টুমি করেই হোক বা সতর্কতার জন্যই হোক রাস্তার নামগুলো এভাবে পিন করে ঠিক করছেন না।

জনপ্রিয়