রাঙামাটি । মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ , ১৬ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্কঃ-

প্রকাশিত: ১০:২১, ৯ অক্টোবর ২০২৩

কোন রঙের ডিমের কুসুমে বেশি পুষ্টি?

কোন রঙের ডিমের কুসুমে বেশি পুষ্টি?
ফাইল ছবি

ডিম খুবই পুষ্টিকর খাবার। শিশু থেকে বয়স্ক সবারই পছন্দের খাবার ডিম। কোনো কোনো ডিমের কুসুম হয় একটু সাদাটে। আবার কোনো কোনোটির ক্ষেত্রে গাঢ় হলুদ বা কমলা। অনেকেই বলেন, এই দুই ধরনের ডিমের পুষ্টিগুণ একদম আলাদা।

অনেকেরই ধারণা, কুসুমের রং যত গাঢ় হয়, ওই ডিম তত স্বাস্থ্যকর। কিন্তু এই কথাটি কি ঠিক? একটু তলিয়ে দেখা যাক। হালে ডিম নিয়ে নিজেদের গবেষণার কথা জানিয়েছেন, আমেরিকার ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব অ্যাগ্রিকালচার (ইউএসডিএ)-এর গবেষকরা। তারা জানিয়েছেন, একটি ৫০ গ্রাম ওজনের ডিমে ৭২ ক্যালরি ও ৪ দশমিক ৭৫ গ্রাম ফ্যাট থাকে।

এবার আসা যাক, রঙের প্রশ্নে। বিজ্ঞানীরা বলছেন, ডিমের কুসুমের রং নির্ভর করে মুরগির খাবারের উপর। কুসুমের রং কমলা হয় ক্যারোটিনয়েড নামের এক রকম রাসায়নিকের প্রভাবে। মুরগি খোলা জায়গায় যত বেশি ঘুরে বেড়ানোর সুযোগ পাবে, তার ডিম ততই গাঢ় রঙের হবে। বেশ কিছু খামারে ক্যারোটিনয়েড সমৃদ্ধ খাবার দেওয়া হয় মুরগিকে। এর মধ্যে রয়েছে লাল বেল পেপার। যার প্রভাবে ওই সব মুরগির ডিমের কুসুমের রং কমলা হয়।

বিজ্ঞানীদের মতে, দুটি কারণে কুসুমের রং গাঢ় হতে পারে। প্রথমত, যদি মুরগিটি খোলা জায়গায় ঘুরে বেড়ানোর সুযোগ পায় এবং প্রাকৃতিক খাবার থেকে পুষ্টি পায় তাহলে। দ্বিতীয়টি হল, যদি মুরগিটিকে বিশেষ ধরনের খাবার খাওয়ানো হয় তাহলে।

গবেষণায় দেখা গেছে, খামার বা পোলট্রির মুরগির চেয়ে প্রাকৃতিক উপায়ে পুষ্টিকর খাবার খুঁজে খাওয়া মুরগির ডিমে ভিটামিন ই, ভিটামিন এ আর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের পরিমাণ অনেক বেশি থাকে। আর ডিমের রংও গাঢ় হয়।

কিন্তু দুই ধরনের রঙের ডিমে পুষ্টিগুণের পার্থক্য কতটা? গবেষণা বলছে, কুসুমের খাদ্যগুণ বা পুষ্টিগুণে খুব একটা পার্থক্য হয় না। সাদা ও লাল ডিমে এই পুষ্টিগুণের পরিমাণ প্রায় এক। এ কারণে লাল বা সাদা যাই হোক না কেন দু’ধরনের ডিমই সমান ভালো।

জনপ্রিয়