রাঙামাটি । বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৪০, ১২ সেপ্টেম্বর ২০২৩

ল্যাপটপ স্লো ও গরম হয়ে যাচ্ছে? দেখুন সমাধানের সহজ উপায়

ল্যাপটপ স্লো ও গরম হয়ে যাচ্ছে? দেখুন সমাধানের সহজ উপায়
ফাইল ছবি

ডিজিটালাইজেশন বা প্রযুক্তি এই যুগে ল্যাপটপ আমাদের খুবই একটি জনপ্রিয় বস্তু। আবার ডেক্সটপ কম্পিউটারের থেকে এখন অনেকেরই প্রথম পছন্দ ল্যাপটপ।

কিন্তু, ল্যাপটপ চালাতে গিয়ে বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। ল্যাপটপ স্লো হয়ে যায়, অতিরিক্ত গরম হয়ে যায়, মাইক্রোফোন কাজ করে না ইত্যাদি সমস্যা দেখা যায়। ল্যাপটপের সেটিংস অপটিমাইজ করে এবং ডিভাইস ক্লিয়ার করে সহজে এ ধরনের সমস্যার সমাধান করা যেতে পারে।

ল্যাপটপ ধীর গতিতে কাজ করলে যা করা উচিত

ল্যাপটপ স্লো হলে প্রথমে দেখতে হবে যে, এমন কোনো অ্যাপ আছে কি না যা অত্যাধিক মেমোরি ব্যবহার করছে। এছাড়া একবার নিজেদের ল্যাপটপ রিস্টার্ট করতে হবে এবং দেখতে হবে সেই সমস্যাটি সমাধান হয়েছে কি না। যদি না হয় নিম্নলিখিত পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে-

> ভাইরাস, ম্যালওয়্যার ইত্যাদি পরীক্ষা করতে একটি অ্যান্টিভাইরাস স্ক্যানার চালু করতে হবে।

> কোনো ভাইরাস এফেক্টেড ড্রাইভার ঠিক করতে উইন্ডোজ আপডেট চালু করতে হবে।

> অব্যবহৃত অ্যাপ আনইনস্টল করতে হবে এবং C ড্রাইভের কিছু স্টোরেজ ডিলিট করতে হবে।

ল্যাপটপ চালু হতে খুব বেশি সময় নিলে অস্থায়ী ফাইলগুলো ডিলিট করতে হবে এবং হার্ডওয়্যার আপগ্রেড করতে হবে

HDD ড্রাইভ-সহ পুরনো ল্যাপটপগুলো সাধারণত শুরু হতে বেশি সময় নেয়। এটি ঠিক করতে অস্থায়ী ফাইলগুলো ডিলিট করতে হবে এবং সিস্টেমটি পুনরায় চালু করতে হবে। কারও ল্যাপটপে যদি HDD স্টোরেজ থাকে, তাহলে SSD-তে আপগ্রেড করা বুট গতি উন্নত করতে সাহায্য করতে পারে।

ল্যাপটপের ড্রাইভার এবং USB পোর্ট পরীক্ষা করতে হবে

যদি কারো ল্যাপটপ বাইরের ড্রাইভ শনাক্ত না করে, তাহলে সেই সমস্যা ড্রাইভারে হতে পারে। এর জন্য উইন্ডোজ আপডেট চালু করতে হবে এবং উপলব্ধ সর্বশেষ আপডেট ইনস্টল করতে হবে।

ল্যাপটপ চালু না হলে, পাওয়ার, এক্সটার্নাল ডিভাইস এবং ডিসপ্লে চেক করতে হবে

যদি কারো ল্যাপটপ চালু না হয়, তাহলে প্রথমে নিজেদের পাওয়ার সাপ্লাই চেক করতে হবে। যদি এটি ঠিক থাকে এবং ল্যাপটপ চার্জ না হয়, তাহলে এটির সঙ্গে কোনও বাহ্যিক ডিভাইস সংযুক্ত রয়েছে কি না তা পরীক্ষা করতে হবে। এরপর ডিসপ্লে ঠিক আছে কি না চেক করতে হবে। HDMI তারের মাধ্যমে একটি বাহ্যিক ডিসপ্লে সংযুক্ত করতে হবে এবং ল্যাপটপ চালু হয় কি না তা দেখতে হবে। যদি কোনও কিছুই কাজ না করে, তাহলে অভ্যন্তরীণ হার্ডওয়্যারে সমস্যা হতে পারে।

অতিরিক্ত গরম হওয়া ল্যাপটপ ব্যবহার করার পদ্ধতি

অতিরিক্ত গরম হওয়া ল্যাপটপের একটি সাধারণ সমস্যা। প্রথমে সঠিক বায়ুপ্রবাহ নিশ্চিত করতে একটি শক্ত সমতল পৃষ্ঠে ল্যাপটপ ব্যবহার করা শুরু করতে হবে। এছাড়াও একটি কুলিং প্যাড ব্যবহার করতে হবে, ভেন্ট এবং ফ্যানগুলি পরিষ্কার করতে হবে এবং বিছানার মতো নরম পৃষ্ঠে ল্যাপটপ ব্যবহার করা এড়িয়ে চলতে হবে।

কিবোর্ড বা ট্র্যাকপ্যাড কাজ না করলে ড্রাইভার পরীক্ষা করতে হবে

কিবোর্ড এবং ট্র্যাকপ্যাড বেশিরভাগ সময় ড্রাইভার দ্বারা প্রভাবিত হয়। সুতরাং প্রথমে OEM-এর ওয়েবসাইট থেকে অফিসিয়াল ড্রাইভার ডাউনলোড করতে হবে এবং এটি আবার ইনস্টল করে পুনরায় চালু করতে হবে। এরপর বাহ্যিক কিবোর্ড এবং মাউস সংযোগ করার চেষ্টা করতে হবে এবং ল্যাপটপের কিবোর্ড, ট্র্যাকপ্যাডে কোনও সমস্যা আছে কি না তা দেখতে হবে।

মাইক্রোফোন কাজ না করলে অডিও ড্রাইভার পরীক্ষা করতে হবে

প্রথমেই অ্যাপের পাশাপাশি সিস্টেম সেটিংস থেকে মাইক্রোফোনটি সাইলেন্ট করা আছে কি না তা পরীক্ষা করতে হবে। এছাড়াও সিস্টেম সেটিংস পুনরায় ইনস্টল করতে হবে।

জনপ্রিয়