রাঙামাটি । শুক্রবার, ০৩ মে ২০২৪ , ১৯ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৪৬, ৭ অক্টোবর ২০২৩

খালেদা মুক্তি ইস্যুতে তারেকের নিষ্ক্রিয়তা, বিএনপিতে উদ্বেগ

খালেদা মুক্তি ইস্যুতে তারেকের নিষ্ক্রিয়তা, বিএনপিতে উদ্বেগ
ফাইল ছবি

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে মুক্ত করতে ভিডিও বার্তা দেওয়া ছাড়া লন্ডনে বসবাসরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের আর কোনো উদ্যোগ এখন পর্যন্ত দেখা যায়নি। বরং লন্ডনের বিভিন্ন রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া শেষে সামাজিক যোগাযোগমাধ্যমে তার হাস্যোজ্জ্বল ছবি দেখা যায়।

খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে তার এই ‘দৃশ্যমান নিষ্ক্রিয়তা’ নিয়ে লন্ডনে বসবাসরত দলের কর্মী-সমর্থকসহ বিএনপির সব পর্যায়ের নেতাকর্মীরা ক্ষুব্ধ। অনেককেই সামাজিক যোগাযোগমাধ্যমে হতাশা প্রকাশ করতে দেখা গেছে।

ব্রিটেনে বসবাসরত বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, ব্রিটেনের মূলধারার কোনো গণমাধ্যমে খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গ কিংবা রাজনীতিবিদ হিসেবে তারেক রহমানের উপস্থিতি নেই। এতে নেতাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। 

তারা বলেন, ঘনিষ্ঠজন ও নেতাদের সঙ্গে রুটিন সাক্ষাৎ, বিভিন্ন রেস্টুরেন্টে খাবারের স্বাদ নেয়া, ঘনিষ্ঠজদের বিয়ে-জন্মদিন আর বছরে যুক্তরাজ্য বিএনপির তিন-চারটি অনুষ্ঠানে অংশ নেয়া ছাড়া রাজনৈতিক বা কূটনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত হতে দেখা যায় না তাকে। খালেদা জিয়ার কারামুক্তির জন্য প্রবাসে জনমত গঠনেও তার সক্রিয়তা দেখা যায়নি কখনো।

তারা জানান, তারেক রহমান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হন ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি। তার দায়িত্বকালে প্রায় দুই বছরে যুক্তরাজ্য বিএনপি খালেদা জিয়ার মুক্তির দাবিতে ব্রিটিশ পার্লামেন্টের সামনে বিক্ষোভ ও মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এসব কর্মসূচিতেও দেখা যায়নি তারেক রহমানকে।

বিএনপির ঐ নেতাকর্মীরা অভিযোগ করেন, লন্ডনে গত এক যুগে তারেক রহমানকে ঘিরে একটি বলয় সৃষ্টি হয়েছে। নিয়মিত বিরতিতে ঐ বলয়ে পুরনো অনেকে বাদ পড়েছেন, আবার যুক্ত হয়েছেন। কিন্তু তারেক রহমান এ বলয় থেকে বের হতে পারেননি। পছন্দের মানুষদের বিয়ে বা অন্য কোনো অনুষ্ঠানে স্কাইপের মাধ্যমে ভিডিও কলে তারেকের হাস্যোজ্জ্বল উপস্থিতি দেখা যায়। কিন্তু দলের বর্ষীয়ান বা গুরুতর অসুস্থ নেতাদের খোঁজ-খবর নিতে সময় পান না তিনি।

জনপ্রিয়