রাঙামাটি । শুক্রবার, ১৭ মে ২০২৪ , ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ

প্রকাশিত: ১৬:৩৪, ২ মে ২০২৪

বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন মারা গেছেন

বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন মারা গেছেন

মহান মুক্তিযুদ্ধে রাঙামাটির প্রথম ব্যাচের বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন মন্টু ইন্তেকাল করেছেন। বুধবার রাত সাড়ে আটটায় রাঙামাটি থেকে চট্টগ্রামে নেয়ার পথে তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা, দুই ছেলে ও অসংখ্য গুনগ্রাহী রেখে যান। বৃহস্পতিবার সকালে কোতয়ালী থানা মাঠে তাঁকে গার্ড অব অনার প্রদান করা হয়।

রাঙামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার রিফাত আসমা ও কোতয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ আলীর নেতৃত্বে পুলিশ সদস্যরা বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন মন্টুকে গার্ড অব অনার প্রদান করেন।

এ সময় বীর মুক্তিযোদ্ধাগণ উপস্থিত ছিলেন। গার্ড অব অনার শেষে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। বিকেলে নোয়াখালীর চাটখীল উপজেলায় দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধের সময় আনোয়ার হোসেন মন্টু রাঙামাটি সরকারি কলেজের ছাত্র ছিলেন। রাঙামাটির প্রথম ব্যাচের মুক্তিযোদ্ধা শহিদ আবদুস শুক্কুর, এস এম কামাল, রাগিব আহসান মামুন, দিদারুল আলম, আবুল কালাম আজাদ প্রমুখ মুক্তিযোদ্ধাদের সাথে প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে ১৫ এপ্রিল রাঙামাটি ফিরলে তাঁরা পাকিস্তানি বাহিনীর হাতে ধরা পড়েন। কিন্তু ভাগ্যক্রমে আবুল কালাম আজাদ ও আনোয়ার হোসেন মন্টু বেঁচে যান। পরবর্তীতে পাকিস্তানী বাহিনীর কাছে তাঁরা শারীরিক নির্যাতনে শিকার হন।

আনোয়ার হোসেন মন্টুর ইন্তেকালে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ব্যক্তিবর্গ শোক জানান এবং তাঁরা শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

সম্পর্কিত বিষয়: