রাঙামাটি । সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ , ১৫ বৈশাখ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৯:২৬, ১৬ অক্টোবর ২০২৩

রাঙামাটিতে মঞ্চায়িত হলো চিরায়ত বাংলা নাটক “সমাপ্তি অন্যরকম”

রাঙামাটিতে মঞ্চায়িত হলো চিরায়ত বাংলা নাটক “সমাপ্তি অন্যরকম”

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে দেশ জুড়ে ৬৪ জেলার চিরায়ত বাংলা নাটক প্রযোজনা নির্মাণ ও মঞ্চের কর্মসূচি অংশ হিসেবে পার্বত্য জেলা রাঙামাটিতে মঞ্চায়িত হলো নাটক "সমাপ্তি অন্যরকম"।

রোববার (১৫ অক্টোবর) সন্ধ্যা ৭টায় ক্ষুদ্র-নৃ গোষ্টি সাংস্কৃতিক ইনিস্টিটিউট মিলনায়তনে এই নাটকটি মঞ্চায়ন করা হয়।

সমাপ্তি অন্যরকম নাটকে উঠে আসে গ্রাম বাংলা রূপ বৈচিত্র ও সমসাময়িক সামাজিক সমস্যার বিষয়বস্তু। নাটকে দেখা যায়, আবেদিন আদর্শ শিক্ষক। ছাত্রদের অংক শেখানোর ফাঁকে ফাঁকে ন্যায়-অন্যায় বিষয়ে কিছু মৌলিক শিক্ষাদানও করে। সুন্দরী বউ হাসনাকে নিয়ে তার সুখের সংসার। প্রতিবেশী বিধবা এক চাচী হাসনাকে নিজের মেয়ের মতো ভালোবাসে। মাস্টারের ন্যায়-অন্যায় শেখানোর কায়দা দেখে তাকে শত্রুজ্ঞানে ভয় পায় গাঁয়ের টাউট মুরুব্বি মওলা বক্স ও নকিব তালুকদার। তাদের গ্রাম্য রাজনীতির শিকার হয়ে মিথ্যা মামলায় দশ বছরের জেল হয় মাস্টারের। শুরু হয় হাসনার সম্ভ্রমরক্ষার লড়াই। ভালো মানুষ চাচী তাকে আগলে রাখার চেষ্টা করে। কিন্তু শেষ রক্ষা হয় না। গুণ্ডাপাণ্ডাদের ভয়ে গ্রামের বড় মুরুব্বি মওলা বক্সের বাড়িতে আশ্রয় নেয় হাসনা বানু। সেখানেও নেমে আসে তারউপর বিপর্যয় মওলার লালসার শিকার হয়ে তারই চার নম্বর বিবি হতে হয় হাসনাকে। পরে হাসনা রাগে, ক্ষোভে ও স্বামীবিনে বিরহে আত্মহত্যা করে।

নাটকটি রচনা করেছে বিশিষ্ট নাট্যকার রবিউল আলম এবং নির্দেশনায় ছিলেন রাঙ্গামাটি জেলা শিল্পকলা একাডেমির নাট্য প্রশিক্ষক সোহেল রানা। নাটক প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলে,  জেলা পরিষদের সদস্য রেমনিয়ানা পাংখোয়া। এতে আরও উপস্থিত ছিলেন সুর নিকেতনের অধ্যক্ষ মনজ বাহাদুর গুর্খা, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম প্রমুখ।

জনপ্রিয়