রাঙামাটি । শনিবার, ০৪ মে ২০২৪ , ২০ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৩৩, ১৯ অক্টোবর ২০২৩

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ
ফাইল ছবি

আগামী ৩০ নভেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে পারে। তবে চূড়ান্ত তারিখ প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে নির্ধারণ করা হবে। বুধবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

ফলাফল প্রকাশের তারিখ নির্ধারণ করতে সম্ভাব্য কয়েকটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। ফলাফল প্রকাশের জন্য শিক্ষা বোর্ডের পছন্দ আগামী ৩০ নভেম্বর। তবে, চূড়ান্ত তারিখ প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে নির্ধারণ করা হবে।

বোর্ড সূত্র বলছে, পরীক্ষা গ্রহণের ৬০ দিনের মধ্যেই ফলাফল প্রকাশ করতে বাধ্যবাধকতা রয়েছে। সেই বিবেচনায় নভেম্বরের শেষ সপ্তাহে যেকোনো দিন ফল প্রকাশ করতে পারে কর্তৃপক্ষ। তবে, এক্ষেত্রে আন্তঃশিক্ষা বোর্ড কমিটি ৩০ নভেম্বর বৃহস্পতিবারকে বেছে নিতে চায়।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শাখার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, কয়েকটি বিষয়ের উত্তরপত্র দেখা শেষ হয়েছে এবং তা পরীক্ষকরা জমা দিয়েছেন। নম্বর ইনপুট দেওয়ার কাজও শুরু হয়েছে। নভেম্বরের শেষ সপ্তাহের শেষ দিনকে (৩০ তারিখ) ফল প্রকাশের জন্য বেছে নেওয়া হয়েছে। আমরা সেভাবেই প্রস্তাবনা পাঠাব। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে ফল প্রকাশের তারিখ চূড়ান্তভাবে জানিয়ে দেওয়া হবে।

গত ১৭ আগস্ট শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। ৪ অক্টোবর পর্যন্ত চলে এ পরীক্ষা। 

অন্যদিকে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম বোর্ড, কারিগরি এবং মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা শুরু হয় ২৭ আগস্ট। অক্টোবরের প্রথম সপ্তাহে শেষ হয় এ পরীক্ষা। চলতি বছর ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ পরীক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেন।

জনপ্রিয়