রাঙামাটি । শুক্রবার, ০৩ মে ২০২৪ , ১৯ বৈশাখ ১৪৩১

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৩:১৭, ২৬ এপ্রিল ২০২৪

আপডেট: ১৩:২৬, ২৬ এপ্রিল ২০২৪

কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব
বক্তব্য রাখছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

পাহাড়ে সকল সম্প্রদায়ের লোকজন একসাথে বসবাসের চিন্তা এবং পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজ তার সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার পার্বত্য অঞ্চলের ভাষা, সংস্কৃতি, কৃষ্টি ও সংস্কৃতি রক্ষায় কাজ করে যাচ্ছে।

শুক্রবার (২৬ এপ্রিল) বেলা সাড়ে ১০টায় রাঙামাটি জেলাধীন কাপ্তাই উপজেলার ওয়াগ্গা উচ্চ বিদ্যালয় মাঠে বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থার মহা সম্মেলন ও কেন্দ্রীয় কাউন্সিলের প্রথম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি এসব কথা বলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে আরও বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের ঐতিহ্য, পোশাক, কৃষ্টি ও সংস্কৃতি অনেক সমৃদ্ধ। এই গুলোকে ধরে রাখতে হবে। এগুলো যেন হারিয়ে না যায়, সেজন্য সকলকে একসাথে কাজ করতে হবে।

সম্মেলনে উদ্বোধকের বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রামের সংরক্ষিত মহিলা সাংসদ জ্বরতী তঞ্চঙ্গ্যা। তিনি বলেন, সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব এসে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের কৃষ্টি, ঐতিহ্য এবং সংস্কৃতিকে লালন, প্রচার ও প্রসার করবেন বলে আমি আশা করি।

বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থার আহবায়ক ও রাঙামাটি জেলা পরিষদ সদস্য দীপ্তিময় তালুকদার এতে সভাপতিত্ব করেন।

নাজিব কুমার তঞ্চঙ্গ্যার সঞ্চালনায় এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, বান্দরবান জেলা পরিষদ সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য খোকনেশ্বর ত্রিপুরা, কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মফিজুল হক, রাঙামাটি জেলা পরিষদের সাবেক সদস্য শান্তনা চাকমা, বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি বিধুভুষণ তঞ্চঙ্গ্যা, সাবেক সভাপতি প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যা, সাবেক মহাসচিব এ্যাডভোকেট দীননাথ তঞ্চঙ্গ্যা, ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরনজীত তনচংগ্যা, বিলাইছড়ি উপজেলার ফারুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিদ্যালাল তঞ্চঙ্গ্যা, সাবেক ব্যাংকার নির্মল কান্তি তঞ্চঙ্গ্যা ও ১০০নং ওয়াগ্গা মৌজার হেডম্যান অরুণ তালুকদার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থার সদস্য সচিব উজ্জ্বল তঞ্চঙ্গ্যা।

আলোচনা সভার শুরুতে তঞ্চঙ্গ্যা শিল্পীদের পরিবেশনায় মনোমুগ্ধকর এক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

সম্মেলনে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন উপজেলা ও কক্সবাজার জেলার টেকনাফ থেকে আগত কয়েক হাজার তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের লোকজন উপস্থিত ছিলেন।

এর আগে প্রধান অতিথি ও উদ্বোধক জাতীয় পতাকা, দলীয় পতাকা এবং বেলুন উত্তোলনের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন করেন। এদিকে, সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়