রাঙামাটি । মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ , ১৬ বৈশাখ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ

প্রকাশিত: ২০:৫৪, ২২ এপ্রিল ২০২৪

কাপ্তাই হ্রদে জাঁকবিরোধী অভিযানে নৌকা-জাল জব্দ

কাপ্তাই হ্রদে জাঁকবিরোধী অভিযানে নৌকা-জাল জব্দ
ছবি:- আলোকিত রাঙ্গামাটি

কাপ্তাই হ্রদে অবৈধ জাঁকবিরোধী অভিযান শুরু করেছে জেলা প্রশাসন ও বিএফডিসি। রাঙামাটির রূপবান পাড়া মুখ এলাকায় অভিযান চালিয়ে জাঁগ অপসারণসহ জাঁকের কাজে ব্যবহৃত বেশ কয়েকটি নৌযান জব্দ করা হয়েছে।

সোমবার সকাল সাড়ে ১১টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হয়। এ সময় ২টি বড় ইঞ্জিন বোট, ২টি কাঠের বড় বোট, ২টি কাঠের ছোট বোট, ৩টি জাঁগ জাল ও ২টি অক্সিজেন সিলিন্ডার জব্দ করা হয়েছে।

কাপ্তাই হ্রদে মৎস্য সম্পদের সুরক্ষা নিশ্চিতে রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে হ্রদে যে কোনো প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি তথা জাঁক দেয়া, গাছের গুইট্টা বা গুড়ি অপসারণ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। সেই প্রেক্ষিতে জেলা প্রশাসন ও বিএফডিসি, রাঙামাটি যৌথভাবে প্রতিনিয়ত হ্রদে জাঁক বা গুইট্টা নিধনরোধে মোবাইল কোর্ট পরিচালনাসহ অভিযান অব্যাহত রেখেছে।

গত কয়েকদিনে বিএফডিসি রাঙামাটি সদর টিম জাঁক নিধন বিরোধী অভিযানে ০৯টি ইঞ্জিনচালিত বোট, ০৩টি সাধারণ নৌকা, ২টি অক্সিজেন সিলিন্ডার ও বেশ কয়েকটি বিশাল জাঁক জাল আটক করে। লংগদু টহল টিম জাঁক নিধন অপারেশনে ০৩টি কেচকি জাল ও ০১ টি সাধারণ কাঠের নৌকা জব্দ করেছে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল আলম ভুইঁয়া বলেন, কাপ্তাই হ্রদে মা মাছসহ অন্যান্য সকল মাছের জীব-বৈচিত্র সংরক্ষণ, সুষ্ঠু প্রজনন, বিস্তার ও সঠিক বিচরণের স্বার্থে জেলা প্রশাসন ও বিএফডিসি রাঙামাটি কেন্দ্র সার্বক্ষণিক টহল কার্যক্রম অব্যাহত রাখবে

জনপ্রিয়