রাঙামাটি । বুধবার, ০৪ অক্টোবর ২০২৩ , ১৮ আশ্বিন ১৪৩০

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৫:৪৩, ১৬ আগস্ট ২০২৩

জাতীয় শোক দিবসঃ

কাপ্তাইয়ে “টুঙ্গিপাড়ার সেই খোকা” কবিতা আসর

কাপ্তাইয়ে “টুঙ্গিপাড়ার সেই খোকা” কবিতা আসর
কবিদের সাথে অতিথিবৃন্দ।

সেদিন আকাশে ছিল না মেঘ, ছিল না বৃষ্টি কিন্তু ঠিক আকাশ হতে অঝোর ধারায় কান্নার শব্দ শুনতে পাচ্ছিল ধরনী। সেদিন তো ছিল ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের সেই কালো রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যরা ঘাতকের বুলেটের আঘাতে শহীদ হন। তাই প্রতিবছর এই দিনটি জাতীয় শোক দিবস উপলক্ষে পালন করা হয়। 

জাতীয় শোক দিবস উপলক্ষে গত ১৫ আগস্ট মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৯টায় পর্যন্ত কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা পাঠের আসর। কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমি এই কবিতা পাঠের আয়োজন করে।

বাচিক শিল্পী রওশন শরীফ তানির প্রাণবন্ত উপস্থাপনায় শুরুতেই লুৎফর রহমান রিটনের “মিথ্যা বাদী খোকা” কবিতাটি পাঠ করেন ছোট্ট বন্ধু নুচিংউ মারমা। তার কন্ঠে এই কবিতাটা দশক প্রিয়তা লাভ করে। এরপর আবৃত্তি শিল্পী খোদেজা আক্তার ভাষার পরিচালনায় শিল্পকলা একাডেমির শিশু আবৃত্তি শিল্পীদের কন্ঠে একক ও সমবেত আবৃত্তি পরিবেশনায় দর্শকের মধ্যে মুগ্ধতার আবেশ ছড়ায়। 

ছোটদের পরিবেশনার পর শুরু হয় বড়দের কন্ঠে বঙ্গবন্ধুকে নিয়ে আবৃত্তি পাঠ। প্রথমে কবি শামসুর রাহমানের তোমার পদধ্বনি কবিতাটি পাঠ করেন আবৃত্তি শিল্পী শুদ্ধশ্রী রায় বর্ণ। দরাজ কন্ঠে তার আবৃত্তি পরিবেশনায় দর্শক অকুন্ঠ প্রশংসা করেন।

এরপর একে একে জয়সীম বড়ুয়া পাঠ করেন “স্বাধীনতা শব্দটি কিভাবে আমাদের হলো” খোদেজা আক্তার ভাষা: বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা সৈয়দ সামসুল হকের “প্রয়াত পিতার উদ্দেশ্যে” এবং সোহেল চৌধুরী খোকন পাঠ করেন “মানুষ জাগবে ফের” কবিতাটি। আবৃত্তি নির্মাণ, শব্দ প্রক্ষেপন সব মিলে তাদের কবিতা পাঠ দর্শকের হৃদয়ে গেঁথে থাকবে বহুদিন।

বঙ্গবন্ধুকে নিয়ে স্ব- রচিত কবিতা পাঠ করেন বাচিক শিল্পী রওশন শরীফ তানি, কবি মুহম্মদ মহসিন এবং সঙ্গীত শিল্পী মোঃ রফিক। তাদের তিনজনের পরিবেশনা ছিল মনে রাখার মতো।

এছাড়া আবৃত্তি শিল্পী কামাল মানিক পরিবেশন করেন “আমার পিতার কথা মনে পড়ে”, তামান্না ইসলাম তান্নি পরিবেশন করেন “আমার পরিচয়”, অভিজিৎ সরকার পরিবেশন করেন “সেই রাত্রের কল্পকাহিনী” জ্যাকলিন তনচংগ্যা পরিবেশন করেন সৈয়দ সামসুল হকের “আমি সাক্ষী” এবং বাবলু বিশ্বাস অমিত পরিবেশন করেন “আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি” কবিতাটি। তাদের স্ব-স্ব কন্ঠের অপূর্ব মাধুরীতে কবিতাগুলো পাঠ দর্শক শ্রোতা উপভোগ করে তুমুল করতালিতে।

আবহ সঙ্গীত আব্দুর রাজ্জাক যথাযথ সহযোগিতা করেছেন।

এর আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি মোঃ মহিউদ্দিন এই কবিতা পাঠ আসরের উদ্বোধন করেন। 

শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ঝুলন দত্তের সঞ্চালনায় এ সময় উপজেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সম্পাদক আনিছুর রহমান ও জয়সীম বড়ুয়াসহ কমিটির সদস্য ও উপজেলা শিল্পকলা একাডেমির সদস্যরা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত বিষয়: