রাঙামাটি । মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৫:৩০, ১ মে ২০২৪

কাপ্তাইয়ে দিনদিন জনপ্রিয়তা বাড়ছে সর্বজনীন পেনশন স্কিম

কাপ্তাইয়ে দিনদিন জনপ্রিয়তা বাড়ছে সর্বজনীন পেনশন স্কিম
​​​​​​​সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত হেল্পডেস্কে সেবা নিতে আসা লোকজন।

কাপ্তাইয়ে সর্বজনীন পেনশন স্কিম চালু করতে প্রতিদিনই দূর-দূরান্ত থেকে ছুটে আসছে স্থানীয় বাসিন্দারা। এতে জাতীয় পেনশন স্কিমের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। পেনশন স্কিমের সুবিধার কথা অনুধাবন করতে পেরে স্থানীয়দের মাঝে এর আগ্রহ বাড়ছে। এছাড়া সর্বজনীন পেনশন স্কিমের বিষয়ে স্থানীয়দের মাঝে সচেতনতা সৃষ্টি করতে ব্যাপক প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে উপজেলা প্রশাসন। ইতিমধ্যে উপজেলার বেশকিছু সংখ্যক বাসিন্দা পেনশন স্কিম চালু করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সর্বজনীন পেনশন স্কিমে ১৮ থেকে ৫০ বছর বয়সী সকল বাংলাদেশি নাগরিক অংশ নিতে পারবে। তবে, বিশেষ বিবেচনায় পঞ্চাশোর্ধ নাগরিকগণও ১০ বছর নিরবচ্ছিন্ন চাঁদা প্রদান করলে আজীবন পেনশন সুবিধা পাবেন। এছাড়া পেনশন স্কিমে ৪টি ক্যাটাগরি রয়েছে। যেখানে প্রগতি, সমতা, প্রবাস এবং সুরক্ষা স্কিম। সাধারনত প্রগতি স্কিমে বেসরকারি প্রতিষ্ঠানের মালিক এবং কর্মচারীরা এই স্কিম গ্রহণ করতে পারবে। যেখানে মাসিক চাঁদার হার ২ হাজার, ৩ হাজার ও ৫ হাজার টাকা। এছাড়া সমতা স্কিমে দারিদ্র সীমার নিচে বসবাসকারী যাদের বাৎসরিক আয় অনুর্ধ্ব ৬০ হাজার টাকা। তাদের মাসিক চাঁদা ১ হাজার। এরমধ্যে ৫শ' টাকা নিজের এবং ৫শ' টাকা সরকার দিবে। প্রবাস স্কিম সাধারণত প্রবাসীদের জন্য। প্রবাস স্কিমে বিদেশ থেকে বৈদেশিক মুদ্রায় চাঁদা প্রদানে ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা পাবেন। এই প্রণোদনার অর্থ তার চাঁদা হিসাবে জমা হবে। এবং সবশেষে রয়েছে সুরক্ষা স্কিম। এই স্কিমে কৃষক, রিকশাচালক, শ্রমিক, কামার, কুমার, জেলে, গৃহিণী, তাঁতিসহ সব অনানুষ্ঠানিক খাতে নিয়োজিত ব্যক্তিগণ নির্ধারিত হারে চাঁদা প্রদান করে এ স্কিমে যুক্ত হতে পারবে। এই স্কিমে মাসিক চাঁদার হার ১ হাজার, ২ হাজার, ৩ হাজার এবং ৫ হাজার টাকা।

এছাড়া কাপ্তাই উপজেলা পরিষদ কার্যালয়ে উপজেলা প্রশাসনের উদ্যোগে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত হেল্পডেস্ক চালু করা হয়েছে। যেখানে পেনশন স্কিম চালু থেকে শুরু করে যেকোন বিষয়ে জানার সুযোগ এবং সেবা পাওয়া যাচ্ছে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ মহিউদ্দীন জানান, উপজেলার বাসিন্দাদের মাঝে সর্বজনীন পেনশন স্কিমের বিষয়ে আমরা প্রতিনিয়ত অবগত করছি। ফলে দিনদিন স্থানীয় বাসিন্দাদের মাঝে সর্বজনীন পেনশন স্কিমের আগ্রহ বাড়ছে। ইতিমধ্যে উপজেলার অনেক বাসিন্দা এই সেবা গ্রহন করেছে। আমরা আশা করবো, দ্রুত সময়ে এলাকার অন্যান্য বাসিন্দারাও সর্বজনীন পেনশন স্কিমের আওতায় চলে আসবে। এতে যারাই এই পেনশন স্কিম সেবার আওতায় আসবে, তারা সকলেই ভবিষ্যতে সুফল ভোগ করবে।

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ