রাঙামাটি । মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ , ১৬ বৈশাখ ১৪৩১

লাইফস্টাইল ডেস্কঃ-

প্রকাশিত: ১১:০৯, ১৪ অক্টোবর ২০২৩

লোটে মাছের মুইঠ্যা, দেখুন রেসিপি

লোটে মাছের মুইঠ্যা, দেখুন রেসিপি
ছবি: সংগৃহীত

বাঙালি মাছ প্রেমী হলেও, সবাই কিন্তু সব মাছ খান না। তেমন একটি মাছ হলো লোটে। দেখতে মোটেই ভালো নয়। আর স্বাদও তেমন আহামরি নয়। তবে রাঁধার মতো রাঁধলে কিন্তু চেটেপুটে সাফ হয়ে যেতে পারে এক থালা ভাত।

লোটে মাছের ঝুরি সাধারণত রান্না করা হয়। এবার এই মাছ দিয়েই বানিয়ে ফেলুন মুইঠ্যা। দেখে নিন রেসিপিটি-

উপকরণ

আধা কেজি লোটে মাছ, ২-৩টে আলু সেদ্ধ, পেঁয়াজ কুচি, টোম্যাটো কুচি, আদা বাটা, রসুন বাটা, চিনেবাদাম বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, আধ কাপ টক দই, স্বাদ অনুযায়ী নুন ও চিনি, রান্নার জন্য সর্ষে তেল।

প্রণালী

মাছগুলো কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। কড়াইতে লবণ পানি মাছ সেদ্ধ করে নিতে হবে। তারপর কাঁটা বেছে রাখবেন। একটা বাটিতে সেদ্ধ মাছ, আলু সেদ্ধ, নুন, হলুদ গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ কুচি, গরম মশলা গুঁড়ো সব একসঙ্গে চটকে মেখে নিন। এর সঙ্গে সামান্য বেসনও মিশিয়ে নিতে পারেন। তাহলে মাছের বল তৈরি করতে সুবিধা হবে।

এ বার মাছের এই মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে বলের আকারে গড়ে নিন। কড়াইতে তেল গরম করে ফিশ বলগুলো লালচে করে ভেজে তুলে নিন। ওই তেলেই তেজপাতা, শুকনো লঙ্কা এবং গোটা জিরে ফোড়ন দিন। ফোড়ন একটু ভাজা ভাজা হলে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ লালচে হলে আদা বাটা, রসুন বাটা দিয়ে দিন। আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং সামান্য পানি দিয়ে কষাতে থাকুন। কিছুক্ষণ পর টোম্যাটো কুচি দিয়ে দিন। মশলা থেকে তেল ছেড়ে এলে দিয়ে দিন বাদাম বাটা এবং ফেটানো টক দই।

আবার খানিকক্ষণ কষাতে থাকুন। মশলা কষানো হলে পরিমাণমতো গরম পানি দিয়ে দিন। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা মাছের বলগুলো দিয়ে দিন। কয়েক মিনিট ঢাকা দিয়ে ফুটিয়ে নিন। গ্রেভি একটু ঘন হলে ওপর থেকে ঘি এবং গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিন। ধনেপাতা থাকলে তা-ও দিতে পারেন। সব উপকরণ ভালো ভাবে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে লোটে মাছের মুইঠ্যা।

জনপ্রিয়