রাঙামাটি । শুক্রবার, ০৩ মে ২০২৪ , ১৯ বৈশাখ ১৪৩১

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ-

প্রকাশিত: ১৬:৩১, ২৬ জুলাই ২০২৩

জিমেইল-ইউটিউব অ্যাকাউন্ট ডিলিট করে দিচ্ছে গুগল

জিমেইল-ইউটিউব অ্যাকাউন্ট ডিলিট করে দিচ্ছে গুগল
ফাইল ছবি

অন্তত দুই বছর ধরে জিমেইল ব্যবহার না করলে সেই অ্যাকাউন্টটি বন্ধ করে দেবে গুগল এ খবর আগের। এবার আগামী ১ ডিসেম্বর থেকে এ নিয়ম কার্যকর করছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট। 

শীর্ষস্থানীয় ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ব্যবহারকারীর নিরাপত্তার স্বার্থেই নতুন উদ্যোগ নেয়া হয়েছে। এতে ঐ জিমেইল অ্যাকাউন্ট দিয়ে খোলা গুগল ড্রাইভ, ডকস, মিট, ক্যালেন্ডার, ইউটিউব ও ছবি ডিলিট হয়ে যাবে।

গুগল পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, দ্বি-স্তর বিশিষ্ট নিরাপত্তা না থাকলে অব্যবহৃত ই-মেইল গ্রাহকের অজান্তেই হ্যাক হয়ে যায়। অর্থাৎ সেটা নিষ্ক্রিয় হওয়ার আশঙ্কা থাকে প্রায় ১০ গুণ। তবে জিমেইলে কোনো কোম্পানি বা প্রতিষ্ঠান নিবন্ধিত থাকলে তা ডিলিট হবে না। শুধু ব্যক্তি ই-মেইল বন্ধ হয়ে যাবে।

এরইমধ্যে জিমেইলে অ্যাকাউন্ট খোলার সময় ব্যবহার করা রিকোভারি ই-মেইলে এ সংক্রান্ত নোটিফিকেশন পাঠাতে শুরু করেছে গুগল। চলতি সপ্তাহে হাজারো গ্রাহক তা পেয়েছেন। এরইমধ্যে ই-মেইল সুরক্ষার জন্য বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে গুগল। জিমেইল লগইন করে গুগলের মৌলিক ফিচার ব্যবহার করতে বলেছে তারা।

গুগল ড্রাইভ ব্যবহার, ইউটিউবে ভিডিও দেখতে, গুগল প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড এবং গুগল সার্চ করতে অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এক ব্লগ পোস্টে গুগল জানায়, অনেক ই-মেইল ও ইউটিউব অ্যাকাউন্ট তৈরি করা হয়েছিল, যেগুলো আর ব্যবহার হচ্ছে না। এরইমধ্যে সেগুলো ডিলিট করার জন্য গ্রাহককে অনুরোধ জানানো হয়েছে। যদি তারা না করে থাকে, তাহলে পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়া হবে। এজন্য আগে সংশ্লিষ্ট ব্যক্তির কাছে একাধিক নোটিফিকেশন পাঠানো হবে।

জনপ্রিয়