রাঙামাটি । বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ , ১৮ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক ডেস্কঃ-

প্রকাশিত: ১১:২১, ২৩ সেপ্টেম্বর ২০২৩

আট বছরের শিশুর বুদ্ধিতে বাঁচল ট্রেনের কয়েকশ যাত্রীর প্রাণ

আট বছরের শিশুর বুদ্ধিতে বাঁচল ট্রেনের কয়েকশ যাত্রীর প্রাণ
ছবি: সংগৃহীত

আট বছরের এক শিশুর উপস্থিত বুদ্ধিতে বেঁচে গেছেন কাঞ্চনজঙ্গা এক্সপ্রেস ট্রেনের কয়েক শতাধিক যাত্রী। নিজের জীবনের ঝুঁকি নিয়ে ছোট্ট মোরসেলিম শেখ সুপারফাস্ট ট্রেনটিকে রক্ষা করেছে। এ ঘটনা এখন ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল। এতে রীতিমত স্তম্ভিত রেলকর্তারা। শক্রবার ভারতের পশ্চিমবঙ্গের মালদহে এ ঘটনা ঘটেছে।

জানা গেছে, দুপুর সাড়ে ৩টায় দুরন্ত গতিতে আপ কাঞ্চনজঙ্গা এক্সপ্রেস ছুটে যাচ্ছিল। মালদা জেলার ভালুকা রোড স্টেশনের পেরোতেই বিপত্তি অপেক্ষা করছিল ট্রেনটির জন্য। সেই সময় ট্রেন লাইনের পাশ দিয়ে বাড়ি ফিরছিল আট বছরের এই শিশুর। সে হঠাৎ লক্ষ্য করে আপ লাইনে বেশ কিছু অংশের মাটি সরে গেছে।

তড়িঘড়ি করে নিজের পড়নে লাল গেঞ্জি খুলে ট্রেনের ট্রাকে দাঁড়িয়ে সংকেত দিতে থাকে চালককে। লাল সংকেত দেখে চালক ইমার্জেন্সি ব্রেক কষেন। ট্রেনটিকে কোনওরকমে দাঁড় করান চালক। আর বড় বিপদ থেকে রক্ষা পায় ট্রেনটি। জীবন রক্ষা পায় ট্রেনের কয়েকশ যাত্রীর। এরপর রেলকর্মীরা ছুটে এসে আপ লাইন মেরামতি করেন। পরে ট্রেনটি সুষ্ঠুভাবে গন্তব্যে পৌঁছয়।

মোরসেলিম শেখ জানায়, যে বাড়ি ফিরছিল। তখন সে দেখে রেল লাইনের ধারে মাটি সরে খালের মতো হয়ে গেয়েছে। পরে সে তার গায়ে থাকা লাল গেঞ্জি খুলে আমি ড্রাইভারের দিকে দেখানোর চেষ্টা করে। এরপর ট্রেনটি থেমে যায়। 

এদিকে এই ছোট্ট ছেলের কৃতিত্বে খুশি গোটা পরিবার। ছেলেটির মা বলেন, আমাকে বাড়ি এসে ও পুরো ঘটনাটি সে জানায়। আমরা খুব খুশি। আমার ছেলে বুদ্ধি করে এতগুলো লোকের প্রাণ বাঁচিয়েছে। 

অপরদিকে এই কিশোরের কৃতিত্বে খুশি স্থানীয় বাসিন্দারাও। ছেলেটির তাৎক্ষণিক বুদ্ধিকে সাধুবাদ জানিয়েছেন সবাই। রেলের কর্মকর্তারাও মোরসেলিম শেখকে ধন্যবাদ জানিয়েছেন।

জনপ্রিয়