রাঙামাটি । মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ , ১৬ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক ডেস্কঃ-

প্রকাশিত: ১০:১১, ১৩ অক্টোবর ২০২৩

বিশ্বে ২০২৩ সালের তাপমাত্রা সব রেকর্ড ভেঙেছে: জাতিসংঘ মহাসচিব

বিশ্বে ২০২৩ সালের তাপমাত্রা সব রেকর্ড ভেঙেছে: জাতিসংঘ মহাসচিব
ছবি: সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, ২০২৩ সালে পৃথিবীর তাপমাত্রা আগের সব রেকর্ড ভেঙে ফেলেছে। এ বছর বিশ্বে রেকর্ড পরিমাণ খরা, অগ্নিকাণ্ড ও বন্যার ঘটনা ঘটেছে। এসব দুর্যোগের কারণে বৈশ্বিক পরিস্থিতি আরো জটিল হচ্ছে।

শুক্রবার আন্তর্জাতিক দুর্যোগ ঝুঁকি প্রশমন দিবস উপলক্ষে এক বার্তায় এ কথা বলেন তিনি। এবার দিবসটির প্রতিপাদ্য হলো স্থিতিশীল ভবিষ্যতের জন্য অসমতার বিরুদ্ধে লড়াই।

জাতিসংঘ মহাসচিব বলেন, দরিদ্র আর প্রান্তিক মানুষ প্রায়ই চরমভাবাপন্ন আবহাওয়ার সবচেয়ে ঝুঁকিতে থাকে। তাদের অনেকের বসবাস বন্যা ও খরাপ্রবণ এলাকায়। প্রাকৃতিক দুর্যোগের কারণে যে ক্ষয়ক্ষতি হয় তা এড়াতে এবং এসব ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে প্রয়োজনীয় সরঞ্জামের ঘাটতিও রয়েছে তাদের। ফলে তারা নির্বিচারে আক্রান্ত হয়, আরো দরিদ্র হওয়ার ঝুঁকিতে থাকে।

তিনি আরো বলেন, সব দেশেরই উচিত প্যারিস চুক্তি বাস্তবায়নের মাধ্যমে দারিদ্র্য ও দুর্যোগের চক্র ভাঙা, টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের চেষ্টা চালিয়ে যাওয়া এবং দুর্যোগ ঝুঁকি প্রশমনে সেন্দাই ফ্রেমওয়ার্ক বাস্তবায়ন করা। এ বছর অনুষ্ঠিত কপ-২৮ সম্মেলনে যে ক্ষয়ক্ষতি তহবিল গঠন করা হয়েছে, তা কার্যকরের মাধ্যমে আমাদের অবশ্যই বৈশ্বিক পর্যায়ে অসমতা দূর করার চেষ্টা করতে হবে। পাশাপাশি ২০২৭ সালের মধ্যে, বিশ্বের সব মানুষকে আগাম সতর্কীকরণ ব্যবস্থার আওতায় আনার বিষয়টিও নিশ্চিত করতে হবে।

অ্যান্তোনিও গুতেরেস বলেন, আসুন এবারের আন্তর্জাতিক দুর্যোগ ঝুঁকি প্রশমন দিবসে আমরা পুনরুদ্ধার ও অভিঘাত সহনশীল এবং সর্বত্র সবার জন্য নিরাপদ ও ন্যায্য ভবিষ্যৎ গঠনে আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করি।

জনপ্রিয়