রাঙামাটি । মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ , ১৬ বৈশাখ ১৪৩১

লাইফস্টাইল ডেস্কঃ-

প্রকাশিত: ১১:০২, ৭ অক্টোবর ২০২৩

বাথরুমে মোবাইল ব্যবহার করলে যেসব ক্ষতি হয়

বাথরুমে মোবাইল ব্যবহার করলে যেসব ক্ষতি হয়
ফাইল ছবি

বর্তমানে কথা বলার থেকে নিজেদের মনোরঞ্জনের জন্যই মানুষ মোবাইল ব্যবহার করেন বেশি। ছোট-বড় সবাই এখন ফোনে আসক্ত। শিশুদের খেলাধুলাও এখন ফোন ক্রেন্দ্রিক হয়ে গেছে। অনেকে ফোন ছাড়া এক মুহূর্তও কাটানোর কথা ভাবতে পারেন না। এজন্য বাথরুমেও ফোন নিয়ে গিয়ে দীর্ঘক্ষণ অতিবাহিত করেন।

আর এ অভ্যাস যাদের মধ্যে আছে, তারা এখনই সতর্ক হয়ে যান। তা না হলে কঠিন ব্যাধিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ জীবাণুর আঁতুড়ঘর হলো বাথরুম বা টয়লেট।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলেছেন, বাথরুমে মোবাইল ব্যবহার করলে প্রাণঘাতী রোগ বাসা বাঁধতে পারে শরীরে। ২০১৬ সালে একটি সমীক্ষায় দেখা গেছে ৪১ শতাংশ অস্ট্রেলিয়ার বাসিন্দা এবং প্রায় ৭৫ শতাংশ আমেরিকাবাসী মোবাইল ফোন ব্যবহার করেন টয়লেটে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রায়ই বাথরুম ভিজে-স্যাঁতসেঁতে থাকে। এমন পরিবেশে ব্যাকটেরিয়া দ্রুত বংশবৃদ্ধি করে। একইসঙ্গে ঠিকভাবে হাত না ধোওয়া বা কমোডের পাশে ফোন রাখায় সালমোনেল্লা, ই-কোলাই, সিগেল্লা ও ক্যামফাইলোব্যাকটরের মতো ব্যাকটেরিয়া দ্রুত ছড়িয়ে পড়ে।

মোবাইল অন থাকলে এবং ক্রমাগত ব্যবহারের ফলে এর তাপমাত্রা বেশি থাকে, যা ব্যাকটেরিয়াদের বৃদ্ধিতে সাহায্য করে।

একইসঙ্গে গবেষকরা বলছেন, রাবার থেকে মোবাইলের কভার তৈরি। এতে বহু ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটেরিয়া বাসা বাঁধে। বাথরুমের ফ্লাশ, কল বা দরজার লক ব্যবহারের পর মোবাইলের স্ক্রিনে হাত দিলে সেখানেও জন্মাতে পারে সালমোনেল্লার মতো ভয়ঙ্কর ব্যাকটেরিয়া। এ থেকে টাইফয়েড হতে পারে।

এ বিষয়ে চিকিৎসকরা জানাচ্ছেন, মোবাইলে বাসা বাঁধা ক্ষতিকর ভাইরাস এবং ব্যাকটেরিয়া খাবারের সঙ্গে লালায় মিশে শরীরে দ্রুত ছড়িয়ে পড়ে।

এক পরীক্ষায় দেখা গেছে, গ্যাসট্রো এবং স্ট্যাপের মতো ক্ষতিকর ভাইরাস জন্মাতে পারে ফোনের টাচস্ক্রিনে।

জনপ্রিয়