রাঙামাটি । শনিবার, ০৪ মে ২০২৪ , ২০ বৈশাখ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৪:৪৪, ২ অক্টোবর ২০২৩

আপডেট: ১৬:১৩, ২ অক্টোবর ২০২৩

রাঙামাটিতে প্রাণিসম্পদ বিভাগের মনিটরিং সেল গঠন

রাঙামাটিতে প্রাণিসম্পদ বিভাগের মনিটরিং সেল গঠন

সারাদেশের ন্যায় রাঙামাটিতেও ছাগল-ভেড়ার পিপিআর নির্মূল ও ক্ষুরা রোগ নিয়ন্ত্রণ এর লক্ষ্যে জেলা প্রাণিসম্পদ বিভাগের উদ্যোগে বিনামূল্যে গৃহপালিত ছাগল-ভেড়ার পিপিআর টিকা দান কার্যক্রম অব্যাহত রয়েছে। ছাগল ও ভেড়ার পিপিআর রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রাণিসম্পদ বিভাগ মনিটরিং টিম গঠন করেছে।

প্রাণিসম্পদ বিভাগের মনিটরিং সেল উপজেলা পর্যায়ে পিপিআর টিকা দান কার্যক্রম তদারকি করছে ও এ কর্মসূচী বাস্তবায়নে সহায়তা দিচ্ছে।

জেলা প্রাণী সম্পদ বিভাগের শুকর খামারের সহকারী পরিচালক ডা. লেনিন দের নেতৃত্বে জেলা মনিটরিং টিমের সদস্য রাঙামাটির সরকারী মুরগী উন্নয়ন ও সম্প্রসারণ খামারের ব্যবস্থাপক ডা পলি রানী ঘোষ, উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা রতন কুমার দে সোমবার (২ অক্টোবর) জুরাছড়ি উপজেলায় বিনামূল্যে গৃহপালিত ছাগল-ভেড়ার পিপিআর টিকা দান কার্যক্রম পরিচালনা করেন।

জুরাছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রহমত উল্ল্যাহ’র সভাপতিত্বে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত এ টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন জুরাছড়ি উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা।

বিশেষ অতিথি ছিলেন, জুরাছড়ি ভাইস চেয়ারম্যান লিটন চাকমা।

এ সময় বক্তারা বলেন, সারাদেশ থেকে ছাগল-ভেড়ার পিপিআর নির্মূল ও ক্ষুরা রোগ নিয়ন্ত্রণ এর লক্ষে রাঙামাটির প্রত্যেক উপজেলায় প্রাণিসম্পদ বিভাগের উদ্যোগে বিনামূল্যে গৃহপালিত ছাগল-ভেড়ার পিপিআর টিকা দান কার্যক্রম শুরু হয়েছে। আগামী ০৯ অক্টোবর পর্যন্ত সারাদেশে একযোগে পিপিআরের এ  টিকাদান কার্যক্রম চলবে।

রাঙামাটির  প্রত্যেক উপজেলার ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে উপজেলা প্রাণিসম্পদ অফিস কর্তৃক গৃহপালিত ছাগল ও ভেড়াকে বিনামূল্যে পিপিআর টিকা প্রদান করা হচ্ছে। যে সকল গৃহপালিত ছাগল ও ভেড়ার বয়স ৩ মাসের বেশি হয়েছে সে সকল ছাগল ও ভেড়াকে টিকা প্রদান করা হচ্ছে। এ জন্য প্রত্যেক ওয়ার্ডে পিপিআর ভ্যাকসিন দেয়ার জন্য প্রাণিসম্পদ বিভাগের টিম প্রস্তুত রাখা হয়েছে। গৃহপালিত সকল ছাগল ও ভেড়াকে পিপিআর নিয়ন্ত্রণ মুক্ত রাখতে বিনামূল্যে টিকা প্রদানের সুযোগ গ্রহণ করার জন্য প্রাণিসম্পদ বিভাগ থেকে সকলের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়