রাঙামাটি । মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ , ১৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৫:৩৪, ২২ এপ্রিল ২০২৪

প্রথমবার পণ্য নিয়ে বেনাপোলে এলেন ভারতীয় নারী ট্রাকচালক

প্রথমবার পণ্য নিয়ে বেনাপোলে এলেন ভারতীয় নারী ট্রাকচালক

ভারত থেকে প্রথমবারের মতো পণ্য নিয়ে বাংলাদেশে এসেছেন অর্ণপূর্ণী রাজকুমার নামের এক নারী ট্রাকচালক। ভারতের পেট্রাপোল বন্দর থেকে ট্রাক নিয়ে রোববার (২১ এপ্রিল) বেলা ১১টায় বেনাপোল বন্দরে আসেন তিনি। এ সময় তাকে দেখতে বন্দরের গেটে ভিড় জমান কর্মচারী ও শ্রমিকরা।

অর্ণপূর্ণী দক্ষিণ ভারতের তামিলনাড়ুর অমল রাজের মেয়ে। নারী চালকের সহযোগী (হেলপার) হিসেবে ট্রাকে আছেন তার স্বামী রাজকুমার মানি। তাদের বাড়ি ভারতের তামিলনাড়ু রাজ্যে। ভারতের অন্ধ্রপ্রদেশ থেকে ২১৩ রোল নিটেড ফেব্রিকস (৫ হাজার ৪৬৩ কেজি গেঞ্জির কাপড়) পণ্য নিয়ে বন্দরে প্রবেশ করে ট্রাকটি।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, ভারতের পেট্রাপোল বন্দরে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে রোববার সকালে পণ্যবোঝাই ট্রাক নিয়ে বেনাপোলে বন্দরে প্রবেশ করেন ওই নারী চালক। এরমধ্য দিয়ে প্রথমবার বাংলাদেশে এলেন কোনো নারী ট্রাকচালক। এসব পণ্যের রফতানিকারক ভারতীয় তিজয় ইন্ডিয়াপুট লিমিটেড। আমদানি করেছে বাংলাদেশের মন্ডল ইন্টারন্যাশনাল লিমিটেড। অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত সময়ে পণ্যগুলো খালাস করা হয়েছে। 

ভারতের পেট্রাপোল বন্দরের ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, ডেনিম ফেব্রিকসবোঝাই ট্রাক নিয়ে শনিবার দুপুরে পেট্রাপোল বন্দরে আসেন আন্তর্জাতিক ট্রাকচালকদের একজন অর্ণপূর্ণী। একটি কনটেইনার নিয়ে ভারত থেকে বাংলাদেশে গেছেন তিনি। এই প্রথম ভারতে থেকে বাংলাদেশে কোনো নারী ট্রাকচালক গেলেন। এজন্য আন্তর্জাতিকভাবে নিরাপত্তার সব ব্যবস্থা করেছি আমরা। 

ট্রাকের চালক অর্ণপূর্ণী রাজকুমার বলেন, লরি চালিয়ে বাংলাদেশে আসতে পেরে ভালো লাগছে। এর আগে দেশের ভেতরে লরি নিয়ে বিভিন্ন প্রদেশে গিয়েছি। তবে এবারই ভিন্ন দেশের একটি বন্দরে আসলাম। এখানে সবার ব্যবহার আমাকে মুগ্ধ করেছে। আমার স্বামীও ট্রাকচালক। দুইজন একই ট্রাক চালাই। স্বামীও সঙ্গে এসেছেন। পণ্য খালাস শেষে আমরা আজই দেশে ফিরে যাবো। 

অর্ণপূর্ণীর এই যাত্রায় নারী জাগরণ আরেক ধাপ এগিয়ে গেলো বলে জানালেন বেনাপোল বন্দরের আমদানি-রফতানিকারক সমিতির সভাপতি মহসিন মিলন। তিনি বলেন, এখন পুরুষের সঙ্গে সবক্ষেত্রে নারীরাও এগিয়ে যাচ্ছেন। এই প্রথম কোনো নারী চালক পণ্যবোঝাই ট্রাক নিয়ে বেনাপোল বন্দরে এলেন। 

বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম বলেন, নারী ট্রাকচালকের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেছি। বন্দর কর্তৃপক্ষের নজরদারি ছিল। ট্রাকটির পণ্য অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত খালাস করা হয়েছে। ওই নারী চালকের সঙ্গে স্বামীও এসেছেন। পণ্য খালাসের পর দুপুর ২টার দিকে ট্রাকটি ভারতে ফেরত গেছে।

জনপ্রিয়