রাঙামাটি । শুক্রবার, ০৩ মে ২০২৪ , ১৯ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৪০, ৫ জুলাই ২০২৩

মহাকাশ ঘোরার জন্য তৈরি বিশেষ বিমান, চলছে বুকিং

মহাকাশ ঘোরার জন্য তৈরি বিশেষ বিমান, চলছে বুকিং

মহাকাশে ঘুরে বেড়ানোর শখ অনেক মানুষেরই রয়েছে। অনেকে আবার কাড়ি কাড়ি টাকা খরচ করে নিজের সেই শখ পূরণও করেছেন। এবার তারচেয়ে কিছুটা কম টাকা খরচ করে আপনি ঘুরে আসতে পারবেন মহাকাশে। সে জন্যই রকেটের ক্ষমতায় তৈরি হয়েছে একটি বিশেষ বিমান।

সম্প্রতি এমনই এক বিমান আবিষ্কার করেছেন ইতালির গবেষকদের একটি দল। ভার্জিন গ্যালাকটিক নামের ওই মহাকাশ ভ্রমণ সংস্থা মাসে মাসে যাত্রী পরিষেবার জন্য বুকিং নেয়াও শুরু করবে। বিশেষ বিমানটির পরীক্ষা নিরীক্ষার খবরই প্রকাশ্যে এলো।

সংবাদ মাধ্যম এপি সুত্রের খবর, ফ্লাইটটি নিউ মেক্সিকো মরুভূমিতে স্পট আমেরিকা থেকে লঞ্চ করে। এদিন ফ্লাইটে ছিলেন দুজন ইতালীয় এয়ার ফোর্স অফিসার। একইসঙ্গে ন্যাশনাল রিসার্চ কাউন্সিল অব ইতালির পক্ষ থেকে একজন বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার। ওই দিনের পরীক্ষানিরীক্ষায় মাইক্রোওগ্রাভিটি নিয়ে একাধিক পরীক্ষা করা হয়। ঠিক যে মুহূর্তে প্রকৃতপক্ষে একটি বিমান ওজনশূন্য অবস্থায় থাকে।

ফ্লাইটে চড়াকালীন একজন একটি বিশেষ ধরনের পোশাক পরেছিলেন। ওই পোশাকে তার বায়োমেট্রিক তথ্য এবং শারীরিক অবস্থা সম্পর্কে নানা পরিমাপ জানা যাচ্ছিল।‌ অন্যদিকে একজন সেন্সরের সাহায্যে হার্ট, মস্তিষ্কসহ বিভিন্ন অঙ্গের পরীক্ষানিরীক্ষা করেন। অন্য আরেকজন সঙ্গী ফ্লাইট চলাকালীন তরল ও কঠিন পদার্থের প্রতিক্রিয়া লক্ষ্য করছিলেন।

এই দিনের ফ্লাইট রকেট জ্বালিয়ে ওড়ার পর থেকে নেমে আসা পর্যন্ত মোট ৯০ মিনিট অর্থাৎ দেড় ঘণ্টা সময় নেয়। এই যাত্রাপথে ৮৫ কিলোমিটার উচ্চতা পর্যন্ত উড়ে আসে সেই ফ্লাইট। ওজনশূন্য অবস্থায় ইতালির জাতীয় পতাকাও ওড়াতে দেখা যায় স্পেস ইঞ্জিনিয়ারকে।

জনপ্রিয়