রাঙামাটি । মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ , ১৬ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৪:৪০, ৫ অক্টোবর ২০২৩

ভারী বর্ষণে চট্টগ্রামে পাহাড় ধসের আশঙ্কা

ভারী বর্ষণে চট্টগ্রামে পাহাড় ধসের আশঙ্কা
ছবি: সংগৃহীত

মৌসুমি বায়ুর প্রভাবে উত্তাল রয়েছে উত্তর বঙ্গোপসাগর। এ অবস্থায় বৃহস্পতিবার সকাল থেকে চট্টগ্রামে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। যা দিনভর অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা। একইসঙ্গে ভারী বর্ষণের ফলে পাহাড় ধসের আশঙ্কার কথাও জানিয়েছেন তারা।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রামের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধস হতে পারে।

এ বিষয়ে পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ সুমন সাহা বলেন, বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২২ দশমিক ছয় মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শুক্রবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে বৃষ্টি কমতে থাকবে। রোববারের পর আবহাওয়া শুষ্ক থাকবে। এছাড়া ভারী বর্ষণের কারণে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে।

এদিকে, উত্তর বঙ্গোপসাগর ও আশপাশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। পাশাপাশি নদীবন্দরগুলোকেও দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

জনপ্রিয়