রাঙামাটি । সোমবার, ০৬ মে ২০২৪ , ২২ বৈশাখ ১৪৩১

কাপ্তাই প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৫:৫০, ৩০ মার্চ ২০২০

কাপ্তাইয়ের রাইখালী বাজার সংলগ্ন পাহাড়ে আগুন

কাপ্তাইয়ের রাইখালী বাজার সংলগ্ন পাহাড়ে আগুন

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ- কাপ্তাইয়ের রাইখালী বাজার এলাকার শশ্মান সংলগ্ন হেডম্যান উচিংথোয়াই চৌধুরী বাবলু এবং মোয়াজ্জম হোসেন চৌধুরীর ২টি পাহাড়ে কে বা কারা সোমবার (৩০ মার্চ) বেলা প্রায় সাড়ে ১১ টায় আগুন লাগিয়ে দিয়েছে। মূহুর্তের মধ্যে সমস্ত পাহাড়ে আগুন ছড়িয়ে পড়ে।

স্থানীয় বাসিন্দারা জানান, বেলা ১১টার পর তারা পাহাড়ে আগুন দেখতে পায় এবং স্থানীয় জনগণ এসে ঘন্টাখানিক পর আগুন নিভিয়ে কিছুটা নিয়ন্ত্রনে আনেন। 

পাহাড়ে আগুন লাগার কিছুক্ষণের মধ্যে ঘটনাস্থলে উপস্থিত হয় কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল, চন্দ্রঘোনা থানার ওসি আশরাফ উদ্দিন, রাইখালী ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান এনামুল হক, ইউপি সদস্য নাছির উদ্দিন এবং আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরা।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল মুঠোফোনে কাপ্তাই ফায়ার সার্ভিসকে ঘটনাস্থলে আসার জন্য খবর দিলে দুপুর ১২.৪০ মিনিটের সময় ঘটনাস্থলে কাপ্তাই ফায়ার সার্ভিসের ২টি ইউনিট এসে দুপুর ২.১০ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ২টি পাহাড়ে বড় গাছ না থাকায় তাৎক্ষনিক ভাবে কিছু ক্ষয়ক্ষতি না হলেও পাহাড়ের সংলগ্ন বাড়ীঘর থাকায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতংক দেখা দেয়। আশেপাশের অনেক মহিলারাও পাহাড়ে উঠে আগুন নেভাতে সহায়তা করেন।

ঘটনাস্থলে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল জানান, এভাবে অনেকে পাহাড়ে শুকনো পাতায় আগুন লাগিয়ে দিয়ে জুম চাষ করতে চায়, কিন্ত এসমস্ত ঘটনায় জনবহুল এলাকা ও আশেপাশের বাড়ী ঘরে আগুন ধরে যেতে পারে। তাই তিনি সকলকে সাবধান হওয়ার পরামর্শ দেন।

এব্যাপারে ঘটনাস্থলে উপস্থিত স্থানীয় হেডম্যান উচিংথোয়াই চৌধুরীর ছোট ভাই উপজেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক থোয়াইচা প্রু চৌধুরী রুবেল জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার ফোন পেয়ে আমি ঘটনাস্থলে ছুটে যাই। তিনি জানান, আমরা আগুন লাগানোর জন্য কাউকে বলিনি এবং কে লাগিয়েছে সেটাও আমরা অবগত নই।

চন্দ্রঘোনা থানার ওসি আশরাফ উদ্দিন জানান, এবিষয়ে পাহাড় দুটোর মালিক থানায় কোন অভিযোগ করেনি।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়