রাঙামাটি । শুক্রবার, ০৩ মে ২০২৪ , ১৯ বৈশাখ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৫:২৮, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৫:২৮, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

বাঙ্গালহালিয়াতে নাইক্যছড়া দৃষ্টি নন্দন বৌদ্ধ বিহার উৎসর্গ অনুষ্ঠান

বাঙ্গালহালিয়াতে নাইক্যছড়া দৃষ্টি নন্দন বৌদ্ধ বিহার উৎসর্গ অনুষ্ঠান

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া নাইক্যছড়া আগাপাড়া দৃষ্টি নন্দন বৌদ্ধ বিহার উৎসর্গ করা হয়েছে। উৎসর্গ অনুষ্ঠানকে ঘিরে বিহার এলাকায় চলছে মারমা, তংচঞ্চ্যা, বড়ুয়া সম্প্রদায়সহ বিভিন্ন জাতিগোষ্ঠীর মিলন মেলা।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকালে বিহারের দায়ক দায়িকাদের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান পুণ্যার্থী হিসাবে উপস্থিত থেকে এই দৃষ্টি নন্দন বিহারের উদ্বোধন করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

ধর্মীয় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ভদন্ত নাগাওয়াইন্সা মহাথের, ভদন্ত পামোক্ষা মহাথের, ভদন্ত পঞঞানন্দ মহাথের।

বিশেষ দায়ক হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, জেলা পরিষদের সদস্য নিউচিং মারমা, উপজেলা পরিষদের চেয়ারম্যান উবাচ মারমাসহ তিন পার্বত্য জেলার ভিক্ষু সংঘ।

বাঙ্গালহালিয়া আগাপাড়া বৌদ্ধ কল্যাণ অনাথালয়ের প্রতিষ্ঠাতা ও পরিচালক এবং মায়ানমার সরকার কতৃর্ক মহাসদ্ধর্ম জ্যোতিকা ধ্বজা উপাধি প্রাপ্ত, পরম পূজনীয় গুরু ভান্তে উঃ খেমাচারা মহাথেরের ধর্মীয় প্রতিষ্ঠান নাইক্যছড়া আগা বৌদ্ধ বিহারের নব-নির্মিত দ্বিতলা ভবন স্বর্ণ ক্যং নির্মাণ এবং ক্যং কম্পাউন্ট এর অব কাঠামো উন্নয়নে প্রায় দুই কোটি টাকা ব্যয় হয়।

তিনদিন ধরে চলমান উৎসর্গ অনুষ্ঠানে তিন পার্বত্য জেলাসহ চট্টগ্রাম ও ঢাকার বিভিন্ন এলাকার ধর্মীয় গুরু ও দায়ক-দায়িকাগণ উপস্থিত ছিলেন।

উৎসর্গ অনুষ্ঠানে বিহার অধ্যক্ষ ভদন্ত উঃ খেমাচারা মহাথের বলেন, দীপংকর তালুকদার এমপি সু-দৃষ্টিতে বিহারটি নির্মাণে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ থেকে ২০১৩ থেকে ২০১৯ অর্থবছরে ৫৭ লক্ষ ৫০ হাজার টাকা বরাদ্দ পেয়েছেন। বাকি টাকা তিন পার্বত্য জেলারসহ দেশ বিদেশের বেশ কয়েকজন দায়ক-দায়িকাগণের অনুদানে দৃষ্টি নন্দন স্বর্ণ ক্যং বিহারটি নির্মিত হয়েছে বলে জানান। তাই বিহারটি নির্মাণ কাজ সমাপ্ত করতে যে সমস্ত দায়ক-দায়িকাগণ সহযোগিতা করেছেন তাদের প্রতি তিনবার সাধুবাদ জানান।

সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি বলেন, ভদন্ত খেমাচারা মহাথের মানবকল্যাণে নিজেকে সর্বদা নিয়োজিত রাখেন। তাই ভান্তের পথ অনুসরণ করা এবং দান ও মহৎ কাজে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়