রাঙামাটি । বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ , ১৮ বৈশাখ ১৪৩১

খেলা ডেস্কঃ-

প্রকাশিত: ১৪:১৬, ২৪ অক্টোবর ২০২৩

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ-২০২৩

টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠালো দক্ষিণ আফ্রিকা

টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠালো দক্ষিণ আফ্রিকা
ছবি: সংগৃহীত

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ দল। আসরে ঘুরে দাঁড়ানোর ম্যাচে নিজেদের সেরা পারফরম্যান্স উজার করে দিতে প্রস্তুত টাইগার বাহিনী। অন্যদিকে, জয়ের ধারা অব্যাহত রেখে সেমিফাইনালের পথ সুগম করতে চায় প্রোটিয়ারা।

মঙ্গলবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হবে দু’দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক এইডেন মার্করাম।

প্রোটিয়া বধের মিশনে টাইগার একাদশে ফিরেছেন সাকিব আল হাসান। তবে পুরোপুরি সুস্থ না হওয়ায় এ ম্যাচেও দেখা যাবে না দক্ষিণ আফ্রিকার নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমাকে।

এছাড়া অফ ফর্মের কারণে বাংলাদেশের একাদশে জায়গা হয়নি তাওহীদ হৃদয়ের। আর লুঙ্গি এনগিডির পরিবর্তে দলে এসেছেন লিজাড উইলিয়ামস।

চলমান আসরে শুরু ভালো করলেও পরে খেই হারিয়ে ফেলে বাংলাদেশ। শুরুতে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়েছে চলমান আসরে উড়ন্ত সূচনা করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর থেকে টানা তিন ম্যাচে হেরেছে সাকিব বাহিনী। ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারতের কাছে হারের তেতো স্বাদ পেয়েছে দলটি।

ওয়ানডে সংস্করণের মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ থেকে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ৫০ ওভারের ক্রিকেটে এখন পর্যন্ত ২৪ বার মুখোমুখি হয়েছে দু’দল। প্রোটিয়াদের ১৮ জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে ৬টি ম্যাচ।

চলতি বছরের মার্চে দক্ষিণ আফ্রিকার মাটিতেই তাদেরকে ২-১ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। এছাড়া ২০০৭ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে প্রোটিয়াদের হারানোর ইতিহাস রয়েছে টাইগারদের। এবারের বিশ্বকাপেও পুনরাবৃত্তি ঘটাতে চাইবেন সাকিব-মুশফিকরা।

বাংলাদেশ একাদশ: তানজীদ হাসান তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, রাসি ফন ডার ডুসেন, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জানসেন, জেরার্ল্ড কোয়েৎজে, কেশব মহারাজ, কাগিসো রাবাদা ও লিজাড উইলিয়ামস।

জনপ্রিয়